ক্রিকেট

ভারতের বিপক্ষে ২৭ বছর পর ওয়ানডে সিরিজ জয় লঙ্কানদের

ঘরের মাটিতে ভারতকে সিরিজ হারানোর আনন্দে ভাসছে শ্রীলঙ্কা। মাত্র দ্বিতীয়বারের মতো ভারতকে ওডিআই সিরিজে পরাজিত করলো লঙ্কানরা। এমনকি ১৯৯৭ সালের পর আর ভারতকে ওয়ানডে সিরিজ হারাতে পারেনি শ্রীলঙ্কা দল। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১১০ রানের বড় ব্যবধানে জয়ী হয় স্বাগতিক দল।

কলম্বোতে শ্রীলঙ্কা দল টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল। টপ অর্ডারের তিন ব্যাটারের কল্যাণে ভালো সংগ্রহ পায় লঙ্কানরা। পাথুম নিশাঙ্কা ৪৫, আভিশকা ফার্নান্দো ৯৬, কুশল মেন্ডিস ৫৯ রান সংগ্রহ করেন। শেষদিকে কামিন্দু মেন্ডিস ২৩ রান করে অপরাজিত ছিলেন।

প্রথম ইনিংসে ব্যাট করতে গিয়ে ৩৬ ওভার যখন চলছে ২ উইকেট হারিয়ে ১৭৬ রানে অবস্থান করছিল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত পুরো ৫০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে ২৪৮ রানে থামে দলটি।

ভারতীয় দল ব্যাট করতে নেমে একে একে উইকেট হারাতে থাকে। উদ্বোধনী জুটি ৩৭ রান পর্যন্ত গড়ায়। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করেন অধিনায়ক রোহিত শর্মা। আরও তিন ব্যাটার দুই ডিজিটে পৌঁছেছেন; ভিরাট কোহলি ২০ রান, রিয়ান পরাগ ১৫ রান, ওয়াশিংটন সুন্দর ৩০ রান করেন।

ভারতীয় ব্যাটারদের কাবু করেছেন লঙ্কান স্পিনার দুনিথ ওয়েল্লালাগে। তিনি একাই ৫ উইকেট সংগ্রহ করেন। মাহিশ থিকশানা ও জেফরি ভ্যান্ডারসে নিয়েছেন ২ টি করে উইকেট।

ফলে সফরকারী ব্যাটাররা ২৬.১ ওভারে ১৩৮ রানে গুটিয়ে যায়।

এর আগে শ্রীলঙ্কা-ভারত সিরিজের প্রথম ম্যাচটি টাই হয়। দ্বিতীয় ম্যাচটিতে ৩২ রানে জয় পায় লঙ্কানরা। আর আজ সিরিজের শেষ ম্যাচে জয় লাভের মাধ্যমে সিরিজ নিশ্চিত করে নেয় দলটি।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন