জাতীয়

আইন-শৃঙ্খলা রক্ষা করা হবে প্রথম কাজ, বললেন ড. ইউনূস

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ড. মুহাম্মদ ইউনূস। তিনি ইতোমধ্যে দেশে ফিরেছেন। দেশে ফিরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বক্তব্য রেখেছেন। যেখানে দেশের মানুষের চাওয়াকে মূল্যায়ন করার ব্যাপারে আগ্রহী দেখা গেছে তাকে। পাশাপাশি দায়িত্ব নেওয়ার পর তার প্রথম কাজ হবে দেশে আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনা, পুনর্গঠন করা।

বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুর ২টা ১০ মিনিটে রাজধানী ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নেমেছেন ড. ইউনূস।

শান্তিতে নোবেলজয়ী এই অধ্যাপককে স্বাগত জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। এছাড়াও সাথে ছিলেন অন্য দুই বাহিনীর প্রধান এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কেরা।

ড.ইউনূস তার বক্তব্যে জানান, সারা বাংলাদেশ একটি পরিবার। তরুণ প্রজন্মকে সৃজনশীলতার মাধ্যমে দেশকে বদলে দেওয়ার কথা বলেন তিনি। অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব গ্রহণ করার পর ড. ইউনূস দেশের আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনার ব্যাপারে সর্বপ্রথম নজর দেবেন।

তিনি বলেন, 'মানুষ মানুষকে আক্রমণ করছে। সংখ্যালঘুদের ওপর হামলা হচ্ছে । সবাইকে রক্ষা করা আমাদের কাজ। প্রতিটা মানুষ আমাদের ভাই। বিশৃঙ্খলা অগ্রগতির বড় শত্রু। আইন-শৃঙ্খলা রক্ষা করা আমাদের প্রথম কাজ।'

এই নোবেলজয়ী অধ্যাপক আরও বলেন, ‘দেশবাসীর কাছে আবেদন, আপনারা যদি আমার ওপর বিশ্বাস রাখেন তবে দেশের কারও ওপরে হামলা হবে না। বিশৃঙ্খলা থেকে, সহিংসতা থেকে রক্ষা করেন। কোনো গোলযোগ যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।‘

বৃহস্পতিবার রাত সাড়ে ৮ টার দিকে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হবে। এখন পর্যন্ত জানা যায়, এই সরকারে ১৫ জনের মতো সদস্য রাখা হবে। যাদের নাম ইতোমধ্যে প্রস্তাব করা হয়েছে।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন