জাতীয়

আন্দোলনে নিহত আবু সাঈদের জন্য কাঁদলেন ড. ইউনূস

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে পুলিশের গুলিতে নিহত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদের জন্য কাঁদলেন ড. মুহাম্মদ ইউনূস।

বৃহস্পতিবার (৮ আগস্ট) দেশে ফিরে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে  আবু সাঈদকে স্মরণ করেন শান্তিতে নোবেলজয়ী  এই অর্থনীতিবিদ।

বক্তব্যের শুরুতেই তিনি বলেন, ‘যে বিপ্লবের মাধ্যমে বাংলাদেশ আজকে নতুন বিজয় দিবস সৃষ্টি করল সেটাকে সামনে রেখে এবং আরও মজবুত করে আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে। যে তরুণ সমাজ এটা সম্ভব করেছে তাদের প্রতি আমার সব প্রশংসা ও কৃতজ্ঞতা জানাচ্ছি। তরুণদের মাধ্যমে যে নতুন দেশ পেলাম সেই বাংলাদেশ যে দ্রুত গতিতে এগিয়ে চলতে পারে এটাই আমাদের শপথ। সেটাই আমরা রক্ষা করতে চাই।’

তিনি বলেন, আজকে আবু সাঈদের কথা মনে পড়ছে আমাদের। যে আবু সাঈদের ছবি বাংলাদেশের প্রতিটি মানুষের মনে গেঁথে আছে, এটা কেউ ভুলতে পারবে না। কি অবিশ্বাস্য সাহসী যুবক বন্দুকের সামনে দাঁড়িয়ে আছে, তারপর থেকে কোনো যুবক-যুবতী হার মানেনি তারা সামনে এগিয়ে গেছে। এই স্বাধীনতা আমাদের রক্ষা করতে হবে, এর সুফল প্রতিটি মানুষের ঘরে পোঁছে দিতে হবে তা না হলে এর কোনো দাম নেই।’

তরুণদের উদ্দেশে ইউনূস বলেন, এই দেশ তোমাদের হাতে, তোমরা এই দেশকে তোমাদের মত করে গড়ে তুলবে। তোমরা যখন দেশকে স্বাধীন করেছ তখন তোমাদের মনের মত করে গড়তেও পারবে। তোমাদের দেশে সারা দুনিয়া শিখবে।

তিনি বলেন, সরকার বলে একটা জিনিস আছে কিন্তু মানুষের আস্থা নেই। মানুষ মনে করে সরকার একটা দমন-পীড়নের যন্ত্র। এরকম সরকার হতে পারেনা। এমন সরকার হবে যেটা দেখে মানুষের বুক ফুলে উঠবে। সেই আস্থাটা ফিরিয়ে আনতে হবে।

প্রসঙ্গত, চলতি বছরের ১৬ জুলাই সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেটে বিক্ষোভ চলাকালে আবু সাঈদকে গুলি করেন এক পুলিশ সদস্য। ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আরো বেগবান হয় এবং দেশব্যাপী ছড়িয়ে  পড়ে।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন