অর্থনীতি

পদত্যাগ করেছেন বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত

বিএসইসি-চেয়ারম্যান-অধ্যাপক-শিবলী-রুবাইয়াত-উল-ইসলাম ছবি: ছবি: সংগৃহীত

শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর প্রশাসন ও বিভিন্ন দপ্তর-প্রতিষ্ঠানের প্রধান ব্যক্তিদেরও পদত্যাগের হিড়িক পড়েছে। সেই ধারাবাহিকতায় এবার পদত্যাগ করেছেন শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। 

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খান।  শনিবার (১০ আগস্ট) রাত ১১টার পর তার কাছে শিবলী রুবাইয়াত পদত্যাগপত্র পাঠান বলে জানিয়েছেন তিনি।

আবদুর রহমান খান জানান, শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ দেখিয়েছেন। বলেন, শনিবার রাত ১১টার দিকে হোয়াটসঅ্যাপে এই পদত্যাগপত্র পাঠান তিনি।

জানা গেছে, গেলো ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পর থেকে কর্মস্থলে যোগ দেননি শিবলী রুবাইয়াত। শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন সরকার পতনের এক দফায় রূপ নেয়ার দিনই অর্থাৎ ৩ আগস্ট তিনি সরকারি সফর শেষে দেশে ফেরেন।

২০২০ সালের ১৭ মে প্রথমবার বিএসইসির চেয়ারম্যান করা হয় শিবলী রুবাইয়াতকে। এরপর চলতি বছরের ২৮ মে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে চেয়ারম্যান হিসেবে ৪ বছরের জন্য পুনঃনিয়োগ দেন।

বিএসইসির আগে সাধারণ বিমা করপোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন শিবলী রুবাইয়াত। একাধিকবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সিনেট সদস্য এবং কোষাধ্যক্ষ হয়েছেন। পাশাপাশি বাণিজ্য অনুষদের ডিন হিসেবে চারবার দায়িত্ব পালন করেছেন।


এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন