জাতীয়

লুট হওয়া অস্ত্র ৭ দিনের মধ্যে থানায় জমা দিতে হবে : স্বরাষ্ট্র উপদেষ্টা

আগামী ৭ দিনের মধ্যে (সোমবার, ১৯ আগস্ট) মধ্যে অস্ত্র জমা না দিলে অস্ত্র উদ্ধার অভিযান শুরু হবে। তখন অস্ত্র পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব) ড. এম সাখাওয়াত হোসেন।

আজ সোমবার (১২ আগস্ট) সকালে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে আহত আনসার সদস্যদের দেখতে গিয়ে তিনি এমন হুঁশিয়ারি দেন।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, আগামী সোমবারের মধ্যে লুট করা অস্ত্র থানায় জমা দিতে হবে। তারপর পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সাখাওয়াত হোসেন বলেন, নিষিদ্ধ অস্ত্র যেগুলো বাইরে পাওয়া যায় না, যেগুলো সিভিলিয়নদের হাতে যাওয়াও কথা না, সেটার অথোরাইজ পুলিশ, র‌্যাবকে করা হয়েছিল। সেই অস্ত্র কীভাবে এদের হাতে গেল। একটা সিভিলিয়ান ছেলে ৭.৬২ হাতে নিয়ে চলে গেছে। তার মানে এই রাইফেল আর ফেরত আসেনি। একটা দেশে এটা হতে পারে। এ কেমন কথা। আমি এমন স্বৈরাচার ব্যবস্থা দেখিনি।

তিনি বলেন, যাদের হাতে এই অবৈধ অস্ত্র আছে আগামী সাতদিনের মধ্যে তারা নির্দিষ্ট থানায় জমা দেবেন। যদি জমা না দেন তাহলে দুইটা চার্জ লাগবে। একটা অবৈধ অস্ত্র, আরেকটা সরকারি নিষিদ্ধ অস্ত্র আপনাদের হাতে। সেটার জন্য আন্তর্জাতিক আদালতেও যাওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, বড় পরিসরে তদন্ত করা দরকার, সিভিল ড্রেসে কারা আনসার এলাকায় গিয়ে তাদের ওপর ফায়ার করল, এটা খুবই মারাত্মক ও উদ্বেগজনক।

স্বরাষ্ট্র উপদেষ্টা আবারও বলেন, মারামারি করে লাভ নেই। আর কোনো মৃত্যু আমরা চাই না। আমরা উস্কানি দিলে আপনারা টিকতে পারতেন না। দেশকে আরেকজনের হাতে তুলে দেবেন না। এদেশের মানুষ এত তাড়াতাড়ি ভুলে যায়নি ঘটনা, ভুলেনি, ভুলতে আরও সময় লাগবে। পাল্টা রেভ্যুলেশন করতে গেলে আরও রক্ত যাবে।

তিনি বলেন, এমন কিছু করবেন না, যাতে আপনাদের জীবন বিপন্ন হয়। আপনারা পার্টি অর্গানাইজ করেন, ইলেকশন হলে অংশ নিবেন। আওয়ামী লীগ অনেক বড় দল। আমার শ্রদ্ধা আছে। এক সময় বাঙালিদের ভরসার জায়গা ছিল। ব্যক্তিগত স্বার্থে আপনারা এত বড় দলকে নষ্ট করবেন না, নষ্ট করার অধিকার নেই। 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন