খেলাধুলা

অবশেষে বিসিবি সভাপতির পদ ছাড়ছেন পাপন

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ছবি: সংগৃহীত

নাজমুল হাসান পাপন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির পদ থেকে সরে দাঁড়াতে চান। এমন খবর নিশ্চিত হওয়া গেছে। গণমাধ্যমের সূত্রমতে, বিসিবির এক শীর্ষ পরিচালকের সঙ্গে দেশের বাইরে থেকে ফোনের মাধ্যমে আলাপ করেছেন বিসিবি প্রধান। যে আলাপে তিনি জানিয়েছেন, বিসিবির সভাপতি পদ থেকে সরে যেতে। 

বিসিবির সূত্র আরও জানিয়েছে, বোর্ডের পরিচালকরা সম্প্রতি একসাথে বসে আলোচনা করেছেন। যেখানে উল্লেখ ছিল, বর্তমান পরিস্থিতিতে করণীয় সম্পর্কে। সেখানে একজন পরিচালক নাজমুল হাসানের বিষয়ে কথা বলেন। বিসিবির প্রধান যে তার নিজ পদ থেকে সরে যেতে চান, সেই পরিচালক সভাতে সেই কথা জানান। 

দেশে ক্ষমতার পালাবদলের পর প্রতিটি অঙ্গনে সংস্কারের আলাপ উঠেছে। বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা পদত্যাগ করেছেন। আবার কিছু কিছু জায়গায় পদত্যাগের দাবিও তোলা হচ্ছে। বিসিবি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এখানে সরকারি হস্তক্ষেপ বিধিবহির্ভূত। সরকারের হস্তক্ষেপ হলে, বিসিবির কার্যক্রম নিষিদ্ধ করার এখতিয়ার আছে আইসিসির। ফলে এই বিষয়গুলো এড়িয়ে কী ধরনের সিদ্ধান্ত নেওয়া যায়, তা নিয়ে আলোচনা চলমান ছিল। 

অন্তর্বর্তীকালীন সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ এ বিষয়ে কথা বলেছেন। তিনি জানান, বিসিবির মতো প্রতিষ্ঠানে কোনো পরিবর্তন দরকার হলে, সেখানকার নীতিনির্ধারকরা এ বিষয়টি দেখবেন। 

অবশেষে বিসিবির বর্তমান সভাপতি নাজমুল হাসানের পদত্যাগের বিষয়টি জানা যাচ্ছে। ২০১২ সালে সরকার কর্তৃক বিসিবি সভাপতির দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরপর ২০১৩ সালের অক্টোবরে নির্বাচনের মাধ্যমে সভাপতি পদে আসীন হন। এরপর থেকে তিন মেয়াদে এই দায়িত্ব পালন করে যাচ্ছিলেন তিনি। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন