জাতীয়

শোক প্রকাশকালে বিতর্কিত কাজ নিয়ে তদন্ত হচ্ছে : সারজিস

১৫ আগস্ট (বৃহস্পতিবার) শোক প্রকাশকালে কান ধরে ওঠবস করানো ও মোবাইল চেক করাসহ ঘটে যাওয়া কিছু বিতর্কিত কাজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এসব বিতর্কিত কাজ নিয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম।

শুক্রবার (১৬ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এ তথ্য জানান।

সারজিস বলেন, ২০১৩ সালে আওয়ামী লীগ পুলিশের মাধ্যমে হেজাফতে ইসলামের সমাবেশের সময় কান ধরে ওঠবস করানোর সংস্কৃতি শুরু করেছিল। কিন্তু ধানমন্ডি-৩২ নম্বরসহ দেশের কিছু জায়গায় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। যা আমরা যে বাংলাদেশের স্বপ্ন দেখি, যে বাংলাদেশের প্রত্যাশা করি তার সঙ্গে যায় না। যেমন, বাবার বয়সি মানুষদের কান ধরে ওঠবস করানো হচ্ছে, মানুষের ফোন চেক করা হচ্ছে, নারীদের গায়ে হাত তোলা হচ্ছে, সাংবাদিকদের ওপর হামলার ঘটনা তারা দেখেছেন।

তিনি বলেন, স্বৈরাচার থেকে মুক্তি পাওয়ার পর যখন আবার এমন বেশি কিছু চিত্রও তারা দেখেছেন যেখানে ছাত্রদের অংশগ্রহণ ছিল। এদেরকে  খোঁজা হচ্ছে, তাদের কোন সমন্বয়ক বা সহসমন্বয়ক বা সংশ্লিষ্ট কেউ যুক্ত আছে কি না। সাংবাদিকদের কাছে কোনো ভিডিও থাকলে তা সমন্বয়কদের দিয়ে সহায়তা করার অনুরোধ করেন তিনি। যদি কোনো প্রকার সংশ্লিষ্টতা পাওয়া যায় তাহলে অভিযুক্তদের বহিষ্কার করা হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, কেউ যদি ১৫ আগস্ট ধানমন্ডিতে ফুল দিতে চায় তাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বাধা দিতে পারে না। বঙ্গবীর কাদের সিদ্দিকীর গাড়িতে হামলার অধিকার কারো নেই। তবে তারা ১৫ আগস্ট রাষ্ট্রীয় আয়োজনে শোক দিবস পালনের পক্ষে না। 

এসময়ে দেশের সব জায়গায় পুলিশ কার্যক্রম শুরু করায় শিক্ষার্থীদের ট্রাফিকের দায়িত্ব থেকে সরে যাওয়ার আহ্বানও জানান তিনি।

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন