দেশজুড়ে

শেরপুর কারাগারে হামলার ঘটনায় মামলা দায়ের

শেরপুর জেলা কারাগার ছবি: সংগৃহীত

শেখ হাসিনার পদত্যাগের দাবিতে গড়ে উঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় শেরপুর জেলা কারাগারে হামলা চালায় দুর্বৃত্তরা। আর এ হামলার ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। গত ১১ আগস্ট ভারপ্রাপ্ত জেলার লিপি রানি সাহা ১০ থেকে ১২ হাজার অজ্ঞাতনামা ব্যক্তিকে আসামি করে সদর থানায় মামলাটি দায়ের করেন ।  

বৃহস্পতিবার (১৫ আগস্ট) শেরপুর জেল সুপার মোহাম্মদ হুমায়ুন কবীর খান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।  

জেল সুপার মোহাম্মদ হুমায়ুন কবীর খান বলেন, কারাগার সংস্কার করতে এক মাসের মতো সময় লাগার কথা জানিয়েছে গণপূর্ত। হামলার ঘটনায় ক্ষতির পরিমাণ প্রায় তিন কোটি টাকা। বেশ কিছু বন্দী ইতোমধ্যে আত্মসমর্পণের জন্য যোগাযোগ করছেন। তবে কারাগারে থাকা, খাওয়া ও নিরাপত্তা ব্যবস্থা না থাকায় তাদের অপেক্ষা করতে বলা হয়েছে ।

কারা সূত্র জানায়, ৫ আগস্ট বিকেলে কয়েক হাজার মানুষ দেশি অস্ত্র নিয়ে কারাগারের প্রধান ফটক ভেঙে ভেতরে প্রবেশ করে। তারা বন্দীদের ওয়ার্ড ভেঙে তছনছ করে এবং আগুন ধরিয়ে দেয়। এতো সংখ্যক মানুষের হামলার মুখে কারারক্ষীরা অসহায় হয়ে পড়েন। এ সময় কারাগারের ৫১৮ জন বন্দী পালিয়ে যায়। 

হামলাকারীরা কারাগারে থাকা ৯টি আগ্নেয়াস্ত্র, চায়নিজ রাইফেলের ৮৬৪টি গুলি , শটগানের ৩৩৬টি গুলি ও কারাবন্দীদের জন্য মজুদ রাখা খাদ্যসামগ্রী আর টাকা লুট করে। সেই সঙ্গে কারাগারের প্রশাসনিক ভবনসহ মূল্যবান রেকর্ডপত্র, গাড়ি ও বিভিন্ন স্থাপনায় আগুন দিয়ে পুড়িয়ে দেয়। 

জেডএস/



এ সম্পর্কিত আরও পড়ুন