জাতীয়

রাজনৈতিক উদ্দেশ্যে নেয়া প্রকল্প ফের যাচাই হবে : ওয়াহিদউদ্দিন মাহমুদ

রাজনৈতিক উদ্দেশ্যে নেওয়া প্রকল্প কিংবা জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) যাওয়ার প্রক্রিয়াধীন আছে, এমন প্রকল্প আবার যাচাইবাছাই করা হবে। এসব প্রকল্প দ্রুত মূল্যায়ন করা হবে। প্রয়োজনে ছাঁটাই করা হবে বলে জানিয়েছেন, পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ


সোমবার (১৯ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলনকক্ষে  পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।


ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, চলমান প্রকল্প হলেই রেখে দিতে হবে, তা নয়। লাভ হবে না, এমন প্রকল্প বাদ দেয়া ভালো। এমন অনেক প্রকল্প আছে, যেগুলো খুবই অপচয়মূলক। সড়কসহ বেশ কিছু অবকাঠামো প্রকল্পে বিশ্বের সবচেয়ে বেশি খরচ হয়েছে বলে দেখা গেছে। অনেক সময় ঠিকাদারদের স্বার্থ দেখা হয়েছে।


মেগা প্রকল্প সম্পর্কে তিনি বলেন, মেগা প্রকল্পগুলো কোন পর্যায়ে আছে, তা দেখতে হবে। প্রকল্প প্রলম্বিত হলে অনেক ক্ষতি হয়, এমন ধারণা আছে। বাকি অর্থ খরচ হলে লাভ হবে নাকি ক্ষতি হবে, তা বিবেচনায় আনতে হবে। এটাই অর্থনৈতিক যৌক্তিকতা। ক্ষতি হলে বাদ দেওয়া ভালো। খরচ হয়ে যাওয়া অর্থ নিমজ্জিত খরচসরকারি অর্থ খরচের পেছনে কর্মসংস্থানকে প্রাধান্য দেয়া হচ্ছে বলে জানান তিনি


বিবিএসের প্রকাশিত তথ্যের সমালোচনা করে পরিকল্পনা উপদেষ্টা বলেন, কোথায় ত্রুটি আছে সেটা দেখা হবে। বহুদিন ধরে সন্দেহ রয়েছে এগুলো সঠিক তথ্য দেয় না। এগুলো সমন্ধে তিনি সব জানেনবহুদিন ধরে কাজ করেছেন, এখন সরাসরি কাজ করবেনকেথায় ত্রুটিবিচ্যুতি আছে ইচ্ছেকৃতভাবে এটা করা হচ্ছে কিনা দেখা হবে।


 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন