ভর্তি -পরীক্ষা

সচিবালয়ে ঢুকে এইচএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ

চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের দাবিতে সচিবালয়ে ঢুকে বিক্ষোভ করছেন হাজারো শিক্ষার্থী। দাবি আদায়ে  স্লোগান দিতে দিতে তারা সচিবালয়ে ঢুকে পড়েন।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে সচিবালয়ে ঢুকে ৬ ও ১১ নম্বর ভবনের মাঝামাঝি জায়গায় বিক্ষোভ করতে থাকেন শিক্ষার্থীরা।

জানা যায়, অটোপাশের দাবিতে এইসএসসি পরীক্ষার্থীরা প্রথমে স্লোগান দিতে দিতে সচিবালয়ের পূর্ব গেটে এসে দাঁড়ায়। পরে শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করতে চাইলে গেটে থাকা আইনশৃঙ্খলা বাহিনী সরে দাঁড়ায় এবং তারা সচিবালয়ের ভেতরে ঢুকে পড়ে।

শিক্ষার্থীরা জানায়, বন্যা, কোটা সংস্কারসহ নানা কারণে গত ৫ মাস ধরে পরীক্ষার মধ্যে আছেন তারা। এছাড়া কোটা সমন্বয় ও সরকার পতনের ১ দফা আন্দোলনে অনেক পরীক্ষার্থী নিহত ও আহত হয়েছেন। অনেকেই হাসপাতালে ভর্তি। এমন পরিস্থিতিতে বারবার পরীক্ষা পেছানোর ফলে মানসিকভাবে ভেঙ্গে পড়েছে শিক্ষার্থীরা। তাই আহতদের রেখে এ বছর আর পরীক্ষা দিতে চান না তারা।

তারা আরও বলেন, সেপ্টেম্বরের ১১ তারিখে বাকি পরীক্ষা শুরু হবে। এক মাসব্যাপী এ পরীক্ষা চলবে। এত সময় নিলে তাদের ফলাফল প্রকাশ করবে কখন? আর তারা ভর্তি হবেন কবে? বলে প্রশ্নও তোলেন।

পরে শিক্ষার্থীদের পক্ষ থেকে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল শিক্ষা উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপি প্রদান এবং আলোচনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রবেশ করেন।

এদিকে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সমাধানের আশ্বাস দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

আই/এ

 

এ সম্পর্কিত আরও পড়ুন