আন্তর্জাতিক

কাঁচি হারিয়ে যাওয়ায় জাপানের একটি বিমানবন্দরে ৩৬টি ফ্লাইট বাতিল

জাপানের চিতোশে বিমানবন্দরের বোর্ডিং গেটের কাছের স্টোরে একজোড়া কাঁচি হারিয়ে যাওয়ায় ৩৬টি ফ্লাইট বাতিল এবং ২০১টি ফ্লাইটের শিডিউল পিছিয়ে দিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। পরে অবশ্য ওই দিন সেই স্টোরেই ফেরত পাওয়া গেছে কাঁচিটি।

শনিবার (১৭ আগস্ট)বার্তা সংস্থা বিবিসি’র দেয়া এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে বিবিসি জানায়, দেশটির হোক্কাইডো দ্বীপের চিতোশে বিমানবন্দরে এই ঘটনা ঘটেছে। এই ঘটনায় ফ্লাইট বাতিল হওয়ায় শত শত যাত্রীকে নিরুপায় অবস্থায় বিমানবন্দর টার্মিনালে ঘণ্টা পর ঘণ্টা অবস্থান করতে হয়েছে। বেশ কয়েকজন যাত্রীর ব্যাগ খুলে তল্লাশিও চালানো হয়েছে।

রোববার এক বিবৃতিতে চিতোশে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বিমসানবন্দরের এক কর্মী কাঁচিটির সন্ধান পায়। পরে শনিবারই হারানো কাঁচি জোড়া জমা দিয়েছিলো। তবে সেই কাঁচিজোড়াই হারানো কাঁচিজোড়া কি না, তা নিশ্চিত হতে সময় লেগেছে।

বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ আরও জানায়, “যাত্রীদের ভোগান্তির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত, কিন্তু আমাদের ভয় ছিল যে হারিয়ে যাওয়া কাঁচিজোড়া বিমান ছিনতাই বা সন্ত্রাসী তৎপরতায় ব্যবহার হতে পারে। এজন্যই আগাম সতর্কতা হিসেবে ফ্লাইট বাতিল ও বিলম্বিত করার সিদ্ধান্ত নিতে হয়েছে।”

এদিকে ফ্লাইট বাতিল ও শিডিউল পিছিয়ে যাওয়ায় ভোগান্তির শিকার হওয়া অধিকাংশ যাত্রীই সহনশীলতার পরিচয় দিয়েছেন।

 একজন যাত্রী স্থানীয় গণমাধ্যমকে বলেন, “আমার মনে হয় ওই সময় অপেক্ষা ব্যতীত আমাদের সামনে আর কোনো বিকল্প ছিল না। তবে আমি আশা করব, তারা (বিমানবন্দর কর্তৃপক্ষ) নিজেদের জিনিসপত্রের ব্যাপারে ভবিষ্যতে আরও সতর্ক থাকবেন।”

আরেক যাত্রী বলেছেন, “সম্প্রতি আমাদের চারপাশে এমন অনেক কিছু ঘটছে, যেসব রীতিমতো উদ্বেগজনক। এসব কখনও শেষ হবে না। বাড়িতে পৌঁছানোর আগ পর্যন্ত আমি নিজেকে নিরাপদ বোধ করতে পারছি না।”

 তবে কী কারণে এই ঘটনা ঘটল তা আমরা তদন্তের সিদ্ধান্ত নিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ  । ভূমি,অবকাঠামো,পরিবহন এবং পর্যটন মন্ত্রণালয় থেকে বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মন্ত্রণালয়গুলো থেকেও একই নির্দেশনা এসেছে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন