আন্তর্জাতিক

চূড়ান্ত প্রতিবেদন দাখিল

যে কারণে বিধ্বস্ত হয় ইরানের প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার

ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও হেলিকপ্টার বিধ্বস্তের স্থান ছবি: সংগৃহীত

মাত্র দুটি কারণে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয় যার কারণে নিহত হন ইরানের সাবেক প্রেসিডেন্ট  ইব্রাহিম রাইসি। হেলিকপ্টার দুর্ঘটনার বিষয়ে তদন্ত কমিটির দাখিল করা চূড়ান্ত প্রতিবেদন এমন তথ্য উঠে এসেছে। 

বৃহস্পতিবার (২২ আগস্ট) ইরানের বার্তা সংস্থা ফারস নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ।

তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, হেলিকপ্টার দুর্ঘটনার পেছনে দুটি কারণ শনাক্ত হয়েছে। এ দুটি হলো হেলিকপ্টারটি উড্ডয়নের জন্য আবহাওয়া উপযুক্ত ছিল না। এ ছাড়া এতে সক্ষমতার চেয়ে কমপক্ষে দুজন  বেশি যাত্রী ছিলেন। এর ফলে হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ে।

এর আগে, ইরানের সেনাবাহিনীর পক্ষ থেকেও একটি তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়। চলতি বছরের ২৩ মে প্রকাশিত সেনাবাহিনীর দাখিল করা ওই প্রতিবেদনে বলা হয়, হেলিকপ্টারের ধ্বংসাবশেষে গুলি বা বুলেটের কোনো চিহ্ন পাওয়া যায়নি। পাহাড়ের ঢালে আঘাতের কারণেই বিমানে আগুন ধরে যায় বলেও নিশ্চিত করেন তদন্তকারীরা।

প্রসঙ্গত, গত ১৯ মে দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে হেলিকপ্টার দুর্ঘটনায়     নিহত হন ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। ওই হেলিকপ্টারটিতে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমতি এবং এই প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেমও নিহত হন। 

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন