আন্তর্জাতিক

পাকিস্তানে সন্দেহভাজন ডাকাতের গুলিতে ১১ পুলিশ নিহত

ছবি: সংগৃহীত

পাকিস্তানের দক্ষিণাঞ্চলের পাঞ্জাব প্রদেশে বন্দুকধারীদের হামলায় অন্তত ১১ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও সাতজন। খবর আল জাজিরা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) প্রদেশের রহিম ইয়ার খান এলাকার কাচা শহরে এ হামলা চালানো হয়। এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনো পক্ষ।

পুলিশ জানায়, ডাকাতের সন্ধানে রহিম ইয়ার খান এলাকার মরুভূমিতে টহল দিচ্ছিলেন ওই পুলিশ সদস্যরা। এ সময় তাঁদের ওপর হামলা চালানো হয়। হামলাকারীরা রকেটচালিত গ্রেনেড ব্যবহার করেছে। ধারণা করা হচ্ছে, তারা ডাকাত, কোনো সশস্ত্র গোষ্ঠী সদস্য নয়।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলের পাঞ্জাব ও সিন্ধু প্রদেশে ডাকাতের প্রভাব দমন করতে প্রায়ই অভিযান পরিচালনা করেন দেশটির নিরাপত্তা বাহিনী। এইসব এলাকার ডাকাতেরা গ্রাম ও জঙ্গলে আত্মগোপনে থাকে। অপহরণ করে প্রায়ই তারা মুক্তিপণ আদায় করে। গেলো কয়েক মাসে এই ডাকাত দলের সদস্যরা পুলিশের ওপর হামলা চালিয়েছিলো। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

গেলো কয়েক বছর ধরে পাকিস্তানে সশস্ত্র গোষ্ঠীর হামলার পরিমাণ ব্যাপক হারে বেড়েছে। কিন্তু একক কোন হামলায় এত সংখ্যক পুলিশ মারা যাওয়া এই প্রথম।

হামলার পর শোক প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক বিবৃতিতে জড়িতদের বিরুদ্ধে ‘দ্রুত ও কার্যকর পদক্ষেপ’ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে বুধবার পাঞ্জাবে একটি স্কুলবাসে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এতে দুই শিশু নিহত এবং ছয়জন আহত হয়েছেন। ওই হামলার দায়ও কেউ স্বীকার করেনি। তবে স্থানীয় একজন পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, ওই বাসের চালককে লক্ষ্য করেই হামলাটি চালানো হয়েছিল বলে মনে করা হচ্ছে। শত্রুতা থেকে এই হামলা চালানো হতে পারে।

জেডএস/

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন