জাতীয়

বঞ্চিত ১৩১ জনকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি

জনপ্রশাসন মন্ত্রণালয় ছবি: সংগৃহীত

প্রশাসনের ১৩১ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। এসব কর্মকর্তারা শেখ হাসিনা সরকারের আমলে রাজনৈতিক কারণে পদোন্নতি থেকে বঞ্চিত ছিলেন।

রোববার (২৫ আগস্ট) পদোন্নতির আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পদোন্নতির পর এসব কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। পরে তাদেরকে পদায়ন করা হবে। 

প্রজ্ঞাপনে জানানো হয়, অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা যে তারিখ থেকে কনিষ্ঠ কর্মকর্তা দ্বারা অতিক্রান্ত হয়েছেন, সেই তারিখ থেকে তাদের পদোন্নতি কার্যকর হবে এবং তারা বকেয়া আর্থিক সুবিধা পাবেন।

শুধু রাজনৈতিক কারণে আওয়ামী শাসনামলের গেলো ১৬ বছরে প্রশাসনে পদোন্নতি বঞ্চিত হয়েছেন কয়েক শ কর্মকর্তা। গোয়েন্দা তদন্ত প্রতিবেদনে তাদের নামের সঙ্গে ‘নেগেটিভ’ উল্লেখ থাকায় বঞ্চিত করা হয়। অনেককে বছরের পর বছর ওএসডি থাকতে হয়েছে, অথবা গুরুত্বহীন পদে ফেলে রাখা হয়েছে। অনেককে বাধ্যতামূলক অবসরেও পাঠানো হয়েছে। 

সম্প্রতি ছাত্র-জনতার বিক্ষোভের মুখে গেলো ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর সামনে আসেন প্রশাসনে বিএনপি-জামায়াত ঘরানার বঞ্চিত কর্মকর্তারা। পরদিন ৬ আগস্ট সচিবালয়ে বৈঠক করেন পদোন্নতিবঞ্চিত অন্তত ২০০ কর্মকর্তা-কর্মচারী। 

সভায় জ্যেষ্ঠতাসহ ভূতাপেক্ষ পদোন্নতির দাবি জানান তারা। এরপর তারা প্রশাসনে কর্মরত বঞ্চিত কর্মকর্তাদের ব্যাচভিত্তিক তালিকা তৈরি করে পদোন্নতির জন্য সচিবের দপ্তরে জমা দেয়া হয়। তাদের দাবিতে গেলো দুই সপ্তাহে প্রশাসন ২৪০ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়। আজ আরও ১৩১ জনেকে পদোন্নতি দেয়ায় এ সংখ্যা দাঁড়াল ৩৭১।

তালিকা দেখতে ক্লিক করুন  অতিরিক্ত সচিব.pdf 608.94 KB


এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন