অর্থনীতি

এস আলম পরিবারের ১৩ জনের ব্যাংক হিসাবের তথ্য তলব

আলোচিত সমালোচিত  ব্যবসায়ী গোষ্ঠী এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম, তাঁর ভাই ও দুই ছেলেসহ পরিবারের আরও কয়েকজন সদস্যের ব্যাংক হিসাবের সব ধরনের তথ্য তলব করেছে আর্থিক গোয়েন্দা বিভাগ। 

গেলো রোববার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিআইএফইউ) এক চিঠিতে সব ব্যাংকে এ–সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে।

চিঠিতে এস আলম পরিবার ছাড়াও তাঁদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে ব্যাংকে পরিচালিত হিসাব ও অন্যান্য তথ্যও চেয়ে পাঠানো হয়েছে।

বিআইএফইউর নির্দেশনায় বলা হয়েছে, ওই সব ব্যক্তির নিজ বা যৌথ নামে কিংবা স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে ব্যাংকে পরিচালিত হিসাব, লকার ও সঞ্চয়পত্রের তথ্য, যেমন হিসাব খোলার ফরম, গ্রাহক সম্পর্কিত তথ্য বা কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদির সফট কপি এবং তাদের জামানত ও ঋণ পরিশোধের তথ্যসহ ঋণ হিসাব সংক্রান্ত তথ্য পাঠাতে হবে।

যাদের হিসাবের তথ্য চাওয়া হয়েছে, তাদের নাম, পিতা ও মাতার নাম, জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং জন্মতারিখ উল্লেখ করা হয়েছে বিআইএফইউর নির্দেশনায়।

সাইফুল আলমের পাশাপাশি তাঁর অন্য ভাইয়েরা হলেন মোহাম্মদ আব্দুল্লাহ হাসান, ওসমান গনি, আবদুস সামাদ, রাশেদুল আলম, সহিদুল আলম ও মোরশেদুল আলম। এ ছাড়া সাইফুল আলমের স্ত্রী ফারজানা পারভীন এবং দুই ছেলে আহসানুল আলম ও আশরাফুল আলমের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে।

এছাড়া  তালিকায় আরও রয়েছেন ফারজানা বেগম, শাহানা ফেরদৌস ও মিসকাত আহমেদ।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন