জাতীয়

স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে জাতিসংঘের প্রতিনিধিদলের সাক্ষাৎ

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম ছবি: সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলমের সঙ্গে সাক্ষাত করেছে জাতিসংঘের হাইকমিশনার দপ্তরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল। গণহত্যা তদন্তে জাতিসংঘ প্রতিনিধি দলটি এখন বাংলাদেশে রয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) সচিবালয়ে এ সাক্ষাত করেন তারা।

সাক্ষাৎ শেষে রোরি মুঙ্গোভেন সাংবাদিকদের জানান, ছাত্র-জনতার গণঅভ্যুত্থান চলাকালে সংঘটিত নৃশংসতা তদন্তের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। সব অভিযোগের সত্যানুসন্ধান/ফ্যাক্টফাইন্ডিং ইতিবাচকভাবে এগিয়ে যাচ্ছে। সরকার, শিক্ষার্থী, সাধারণ জনগণ সবাই সহযোগিতা করছে।

এর আগে ছাত্র-জনতার আন্দোলনের সময় হতাহতের ঘটনা তদন্তে গেলো ২১ আগস্ট ঢাকায় পৌঁছেছে জাতিসংঘের প্রতিনিধি দল। ওই দিন মধ্যরাতে ঢাকা পৌঁছায় তিন সদস্যের প্রতিনিধি দলটি।

সংশ্লিষ্টরা জানান, বিশেষজ্ঞ এই দলটির প্রতিনিধিরা আলোচনা করবেন অন্তর্বর্তী সরকারের সঙ্গে। তারাই মাঠ পর্যায়ের তদন্তকারীদের জন্য কর্ম পরিকল্পনা ঠিক করবেন। ২৮ আগস্ট পর্যন্ত বিভিন্ন পর্যায়ে বৈঠক করবে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বলপ্রয়োগের অভিযোগ করে জাতিসংঘ। সম্প্রতি সংস্থাটি প্রতিবেদন দিয়েছে, ১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত অন্তত ৬৫০ জন নিহত হয়েছেন। অভিযোগ করা হয়েছে, ব্যবহার হয়েছে প্রাণঘাতী আগ্নেয়াস্ত্র। এসব অভিযোগের নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের তদন্ত করতেই ঢাকায় এসেছে জাতিসংঘের প্রতিনিধি দল।

গেলো ১৯ আগস্ট জাতিসংঘের এই প্রতিনিধি দলের সফরের খবর দিয়েছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। ওইদিন স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা জানান গোয়েন লুইস।

গেলো ৫ আগস্ট তীব্র গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এর মাধ্যমে তার সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন।


এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন