খেলাধুলা

টেস্ট চ্যাম্পিয়নশিপ র‍্যাংকিংয়ে চারে উঠলো বাংলাদেশ

ছবি: অ্যাসোসিয়েট প্রেস

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের র‍্যাংকিংয়ে এগিয়ে গেছে বাংলাদেশ। এই তালিকার ৮ নম্বর দল হয়ে পাকিস্তানে যায় নাজমুল হোসেন শান্তরা। রাওয়ালপিন্ডিতে প্রথম ম্যাচ জিতে এক ধাপ এগিয়ে যায় তারা। এরপর সিরিজের শেষ ম্যাচটি জিতে চার নম্বর জায়গাটি দখলে নেয় বাংলার টাইগাররা।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেটের জয় পায় বাংলাদেশ। এই জয়ে স্বাগতিক দেশকে হোয়াইটওয়াশ করার স্বাদ নেয় লাল-সবুজের দল। পাকিস্তানের বিপক্ষে এমন কোনো মূহুর্ত বাংলাদেশ শিবিরে আর কখনো আসেনি। এতে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকাতেও এসেছে পরিবর্তন।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২৫ মৌসুম চলছে। এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলে ৩ টেস্টে জয় লাভ করেছে বাংলাদেশ, পরাজিত হয়েছে ৩ টিতে। টাইগারদের পয়েন্ট ৩৩, শতাংশের হারে যা ৪৫.৮৩। এদিকে বাংলাদেশের কাছে হেরে তালিকার ৮ নম্বরে এখন পাকিস্তানের অবস্থান।

এখন পর্যন্ত তালিকার শীর্ষে আছে ভারত, তাদের পয়েন্ট ৭৪। যেখানে ভারত জিতেছে ৬ টি, ২ টিতে হার ও ১টি ড্র করেছে। দ্বিতীয় অবস্থানে অস্ট্রেলিয়া ও তৃতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। তাদের পয়েন্ট যথাক্রমে ৯০ ও ৩৬।

এরমধ্যে জানা গেছে এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের তারিখ। ২০২৫ সালের ১১ জুন, ইংল্যান্ডের লর্ডসে মুখোমুখি হবে র‍্যাংকিংয়ের শীর্ষ দুই দল। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন