বাংলাদেশ

দেশ-বিদেশের শীর্ষ সব খবর

ছবি: প্রতীকী ছবি

 

১. জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনের সময় নিরাপত্তা বাহিনীর হাতে গুরুতর আহত ব্যক্তিদের অবস্থার খোঁজখবর নিতে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতাল পরিদর্শন করেছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

২. স্বৈরাচারের পরিণতির নিদর্শন সংরক্ষণে গণভবনটি জুলাই গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘরে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্বৈরাচারী, ফ্যাসিস্ট রাষ্ট্রনায়কের আসলে কি পরিণতি হয় এবং জনগণই যে সব ক্ষমতার মালিক এই বিষয়টি পৃথিবীতে নিদর্শন করে রাখার জন্যই এটি জাদুঘর বানানো হবে। বললেন তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

৩. ফেলানীর মতো হত্যাকাণ্ড আর দেখতে চাই না। সীমান্তে পিঠ প্রদর্শন করবেন না। নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালন করুন। সীমান্ত সুরক্ষা ও চোরাচালান প্রতিরোধ বিজিবির মূল দায়িত্ব। এমন মন্তব্য করে পেশাদারিত্বের সঙ্গে বিজিবিকে (বর্ডার গার্ড বাংলাদেশ) নিজেদের দায়িত্ব পালন করার নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা (অব.) লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী ।

৪. আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নীতিমালা অনুযায়ী বর্তমানে বাংলাদেশের প্রকৃত রিজার্ভের পরিমাণ ২০ দশমিক ৫০ বিলিয়ন ডলার। গত এক সপ্তাহে ৩০০ মিলিয়ন ডলার রিজার্ভ বেড়েছে। দায়িত্ব নেয়ার পর বাংলাদেশ ব্যাংক একটি ডলারও বাজারে বিক্রি করেনি; বরং বাংলাদেশ ব্যাংক রিজার্ভ বাড়াতে ডলার কিনেছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছেন, বর্তমানে প্রতিদিন ৫০ মিলিয়ন ডলার  বাজার থেকে কেনা হচ্ছে।

৫. সরকারি চাকরিতে নিয়োগের বয়সসীমা ৩৫ করার দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করেছে আন্দোলনকারীরা। সরকারি প্রতিনিধি দল না যাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। শাহবাগ ও আশে-পাশের এলাকায় তীব্র যানজট।  

৬. ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে শনিবার সকাল ৮টা পর্যন্ত আরও তিনজনের মৃত্যু। এ নিয়ে এ বছর ডেঙ্গুতে মারা গেলেন ৯৫ জন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২ হাজার ৩৬৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন ১২ জন।

৭. ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে নতুন করে ছড়িয়ে পড়ছে সহিংসতা। শুক্রবার বিষ্ণুপুরে সাবেক মুখ্যমন্ত্রীর বাড়িতে রকেট হামলায় মারা গেছেন একজন। পরদিন আজ  শনিবার জিরিবাম জেলায় সহিংসতায় আরও ৫ জন নিহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, মূলত দুটি বিবদমান গোষ্ঠীর মধ্যে বন্দুকযুদ্ধে এই প্রাণহানির ঘটনা ঘটে।

৮. ব্যাংক হিসাব থেকে নগদ টাকা উত্তোলনে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে যে কেউ যেকোনো পরিমান টাকা নিজ নিজ হিসাব থেকে তুলতে পারবেন।

৯. দেশে না ফিরে ইংল্যান্ড থেকেই ভারতের উদ্দেশ্যে যাত্রা করবেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ১৯ সেপ্টেম্বর থেকে টেস্ট সিরিজ খেলবেন তিনি। এসব তথ্য জানিয়েছেন, বাংলাদেশে ক্রিকেট বোর্ডের পরিচালক নাজমুল আবেদীন ফাহিম।

১০. আরব আমিরাতে ক্ষমাপ্রাপ্ত ৫৭ বাংলাদেশির মধ্যে ১৩ জন দেশে এসে পৌঁছান। রাত ১০টায় চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ১২ জন এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একজন অবতরণ করেন।

 

এএম/

 

এ সম্পর্কিত আরও পড়ুন