আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে করোনায় একদিনে মৃত্যু ১০ হাজারের বেশি

বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণ দুটোই আবারো বাড়ছে সমান তালে। ভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে মারা গেছে ১০ হাজার দুশো জনের বেশি। একই সময়ে আক্রান্ত শনাক্ত হয়েছে প্রায় পাঁচ লাখ মানুষের শরীরে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে থাকা দেশ যুক্তরাষ্ট্রে মঙ্গলবার মারা গেছে আরও সাড়ে আট শ’ জন। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৫৬ হাজারের ওপর। সংক্রমণ ঠেকাতে টেক্সাস ও জর্জিয়া অঙ্গরাজ্যে প্রাপ্ত বয়স্কদের টিকা নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এপ্রিলের মধ্যে প্রাপ্ত বয়স্ক সবাইকে টিকাকরণের লক্ষ্য নির্ধারণ করেছে অঙ্গরাজ্যগুলো। যুক্তরাষ্ট্রে করোনায় মোট প্রাণহানি ছাড়িয়েছে সাড়ে পাঁচ লাখ।

চলতি বছর করোনা মহামারিতে দৈনিক সর্বোচ্চ ২৭৭ জনের মৃত্যু দেখলো ভারত। গেল ২৪ ঘণ্টায় নতুনভাবে ৪৭ হাজারের বেশি মানুষের শরীরে শনাক্ত হলো কোভিড নাইনটিন। ভারতে করোনায় মোট প্রাণহানি এক লাখ ৬০ হাজারের বেশি।

ভারতীয় গণমাধ্যম জানায়, গেল এক সপ্তাহ ধরে দেশটিতে গড়ে করোনা রোগী শনাক্ত হচ্ছে ৪০ হাজার করে। করোনার নতুন ধরণ ও জনসাধারণের স্বাস্থ্য সচেতনতার অভাবেই সংক্রমণ বাড়ছে বলে জানায় ভারতীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে বিমানবন্দর, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনালে যাত্রীদের গণহারে করোনা পরীক্ষার ঘোষণা দিয়েছে দিল্লি সরকার। এছাড়াও দিল্লিতে প্রকাশ্যে হোলি উৎসব, শবে বরাত ও নবরাত্রি অনুষ্ঠান উদযাপনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

করোনার সংক্রমণ ও মৃত্যু দুটোই বাড়ছে ব্রাজিলে। মঙ্গলবার দক্ষিণ অ্যামেরিকার দেশটিতে মারা গেছে রেকর্ড তিন হাজার ২৫১ জন। করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল।

অন্যদিকে, ইতালিতে একদিনে করোনায় মৃত্যু হয়েছে সাড়ে ৫শ’ জনের বেশি। একই সময়ে রাশিয়ায় মারা গেছে প্রায় সাড়ে চার শ’ জন। করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে বিধিনিষেধ জারি করা হচ্ছে ইউরোপে। লকডাউন তুলে নেওয়ার কথা থাকলেও তা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে নরওয়ে। পোল্যান্ডে ইস্টারের ছুটিকে সামনে রেখে নতুন বিধিনিষেধ জারি করা হয়েছে। ২০ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে নেদারল্যান্ডস সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন