বিনোদন

ভারতে ইলিশ রপ্তানি নিয়ে যা বললেন প্রিন্স মাহমুদ!

প্রতি বছর দুর্গা পূজায় বাংলাদেশ থেকে ভারতে ইলিশ উপহার পাঠানো হলেও এবার ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নিয়ে শুরু হয় জটিলতা। প্রথমে রপ্তানি না করার সিদ্ধান্ত হলেও শেষ সময়ে এসে পূজার আগে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয় অন্তর্বর্তী সরকার।

আসন্ন দুর্গা পূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ৩ হাজার মেট্রিক্স টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। শনিবার (২১ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখা থেকে প্রকাশিত একটি প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দুর্গা পূজায় ভারতে ইলিশ না পাঠানোর সিদ্ধান্ত নেয়ায় বাংলাদেশের বহু মানুষ কথা বলেন। চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী থেকে গীতিকার প্রিন্স মাহমুদ, সকলেই এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানান। মত প্রকাশ করে জানান, দুর্গাপূজায় ভারতে ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে তিনি খুশী হতেন তারা।

ভারতের ইলিশ রপ্তানির অনুমতি দেয়ার সিদ্ধান্তকে গীতিকার প্রিন্স মাহমুদ বললেন সময়োপযোগী সিদ্ধান্ত। বহু কালজয়ী গানের গীতিকার ও সুরকার বলেন, ‘ভারতে ৩ হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিল সরকার। সময়োপযোগী সিদ্ধান্ত। এ বিষয়ে ১৪ সেপ্টেম্বর বলেছিলাম। ভুলে না যাই বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের সমর্থনে কলকাতার শিক্ষার্থী বন্ধুরা কীভাবে ফুঁসে উঠেছিল। বন্ধুদের পুজো দুর্দান্ত হোক।’

ভারতে ইলিশ রপ্তানির পক্ষে বলায় সমালোচিত হয়েছেন অনেকে। ধারণা করা হচ্ছে প্রিন্স মাহমুদকেও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে শুনতে হয়েছে কটু কথা।

একই পোস্টের এক মন্তেব্যে প্রিন্স তাকে নিয়ে সমালোচনারও জবাব দিয়েছেন। তিনি লিখেন,‘যারা রাগ হচ্ছ, হও। আমাকে নিয়ে দুইজনের লেখা দেখছি। ইবাদত আমি কম করিনা। নামাজ খুব একটা কাজা হয় না। সোম বৃহস্পতি রোজা রাখি। আজকেও রোজা রাখছি। রাগ বেশি কিন্তু মন পরিস্কার। আমার দোয়া কবুল হয়। নিশ্চিৎ হয়। জন্ম থেকে বুখারি শরিফের প্রতিটি খণ্ড আমার বাসায় আব্বার রেখে যাওয়া। অতএব নব্য মুসলিম হয়ে আমাকে কেউ হিন্দু বানায় দিতে এস না। লাভ নাই। কিসসু কেয়ার করি না। কারো কাছে ভাল হওয়ারও দরকার নাই। মন্দ হওয়ারও দরকার নাই। কাউকে ভয় পাই না। মন যেটা বলে সেটাই বলবো।’

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন