দেশজুড়ে

রাঙ্গামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার

রাঙ্গামাটিতে জারি করা ১৪৪ ধারা প্রত্যাহার করেছে জেলা প্রশাসন। সহিংসতার জেরে গেলো ২০ সেপ্টেম্বর ১৪৪ ধারা জারি করে প্রশাসন।

রোববার (২২ সেপ্টেম্বর) সকালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

তিনি জানান, পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায়  ১৪৪ ধারা প্রত্যাহার করা হয়েছে। প্রশাসন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেক্ষতি নিরূপণের জন্য জেলা কোর কমিটি থেকে একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে। তারা ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে ক্ষতি নিরূপণের পর জেলা প্রশাসন সেটি মন্ত্রণালয়ে পাঠাবে।

জেলা পুলিশ সুপার ড. এসএম ফরহাদ হোসেন জানান, গত ২০ সেপ্টেম্বরের ঘটনায় দুটি মামলা করা হয়েছে। দোষী কাউকে ছাড় দেয়া হবে না।

এদিকে সহিংসতার জেরে ‘বিক্ষুব্ধ জুম্ম ছাত্র–জনতা’ এর ডাকা ৭২ ঘণ্টার অবরোধের রোববার দ্বিতীয় দিন চলছে। সকালে জেলা সদর থেকে সব রুটে যান বন্ধ রয়েছে। পরিবহন ধর্মঘটের কারণে শহরের অভ্যন্তরীণ চলাচলের একমাত্র মাধ্যম সিএনজি অটোরিকশাসহ ট্রাক, মিনি ট্রাক সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। সাপ্তাহিক কর্মদিবসের প্রথম দিন হওয়ায় এতে মানুষ দুর্ভোগে পড়েছে বেশি। গতকাল থেকে এই পর্যন্ত আর কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছে।

এছাড়া অবরোধের কারণে সাজেক ভ্যালিতে বেড়াতে গিয়ে আটকা পড়েছেন প্রায় দেড় হাজার পর্যটক। পর্যটকরা ফিরে যেতে না পারায় রিসোর্ট কটেজ মালিক সমিতির পক্ষ থেকে পর্যটকদের থাকার খরচ ৫০ শতাংশ কমিয়ে দেয়া হয়েছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন