জাতীয়

দুর্গাপূজায় তিন ধাপে নিরাপত্তা নিয়ে যা বললেন আইজিপি

আসছে শারদীয় দুর্গাপূজা উৎসবকে ঘিরে এবার দেশের পূজামণ্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা থাকবে নিশ্ছিদ্র  পূজার আগে, পূজার সময় এবং প্রতিমা বিসর্জনের পর মোট তিন ধাপে নেয়া হবে এই নিরাপত্তা ব্যবস্থা।  এমনটাই জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম।

সোমবার (২৩ সেপ্টেম্বর) পুলিশ হেডকোয়ার্টার্সে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা সংক্রান্ত সভায় তিনি এ তথ্য জানান।

সভায় আইজিপি জানান, দুর্গাপূজা চলাকালে পোশাক পরা ও সাদা পোশাকের পুলিশসহ ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিশেষ অস্ত্র ও কৌশল (সোয়াট), ক্রাইসিস রেসপন্স টিম, কুইক রেসপন্স টিম, ক্রাইম সিন ভ্যান এবং বোম্ব ডিসপোজাল ইউনিট সর্বদা প্রস্তুত থাকবে।

মো. ময়নুল ইসলাম বলেন, পূজামণ্ডপগুলোতে সিসি ক্যামেরা এবং আইপি ক্যামেরা সক্রিয় রাখতে বলা হয়েছে।  প্রতিটি মণ্ডপে আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশের পাশাপাশি স্বেচ্ছাসেবকদেরও নিয়োজিত করা হবে।  পাশাপাশি অপ্রীতিকর কোনো ঘটনা ঘটতে পারে, এমন আশঙ্কায় পুলিশ আরও তৎপর থাকবে।

পুলিশ মহাপরিদর্শক আরও জানান, বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেন কোনো গুজব ছড়াতে না পারে, সেজন্য সাইবার মনিটরিং আরও শক্তিশালী করা হয়েছে।  পুলিশ হেডকোয়ার্টার্স ও অন্যান্য পুলিশ ইউনিটে মনিটরিং সেলও চালু থাকবে বলে জানানো হয়েছে।

দুর্গাপূজা উদযাপন পরিষদের নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আইজিপি আরও বলেন, মণ্ডপগুলোর নিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা যেন সবসময় পুলিশের সঙ্গে যোগাযোগ রাখেন। পাশাপাশি প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন করেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দুর্গাপূজা উৎসবমুখর ও নিরাপদ হবে বলেও তিনি আশাপ্রকাশ করেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন