জাতীয়

মোদি-ইউনূস বৈঠক কেন হয়নি অবস্থান স্পষ্ট করলো ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূস ছবি: সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হলো না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূসের বৈঠক।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনকে ঘিরে নিউইয়র্কে এই বৈঠকটি আর হলো না। দুই নেতার বৈঠক না হওয়ার প্রধান কারণ ব্যস্ততম এবং অপেক্ষাকৃত সংক্ষিপ্ত সফরসূচি।  একই সময় তাদের নিউইয়র্কে অবস্থান না করাটাও আরেকটা কারণ। এভাবেই নিজেদের অবস্থান স্পষ্ট করলো ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশর বিভিন্ন সংবাদমাধ্যমে সম্প্রতি জল্পনা চলছিল, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে সাইড লাইনে নরেন্দ্র মোদি এবং ড. মুহম্মদ ইউনূসের মধ্যে বৈঠক হতে পারে। তবে এই জল্পনাকে উড়িয়ে দিয়ে  গত ১৯ সেপ্টেম্বর নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয়, নিউইয়র্কে মোদি এবং ইউনূসের মধ্যে কোনো বৈঠক হচ্ছে না।

নয়া দিল্লির এই ঘোষণার  পরই সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে চাউর হয়- বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তন এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ভারতে আশ্রয়ে থাকার কারণে ইউনূসের সঙ্গে বৈঠক করতে চাইছেন না, সাবেক শেখ হাসিনা সরকারের  ঘনিষ্ঠ মিত্র নরেন্দ্র মোদি।

তবে মঙ্গলবার(২৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য নাকচ করে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। নিউইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সম্ভাব্য বৈঠকটি কী কারণে হয়নি তার ব্যাখ্যা দিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিক্রম মিশ্রি।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র সফর শেষ করে  মঙ্গলবার ভোরের দিকে নয়াদিল্লির বিমানবন্দরে অবতরণ করেছে মোদিকে বহনকারী উড়োজাহাজটি। আগের দিন সোমবার তাকে বহনকারী উড়োজাহাজটি নিউইয়র্কের বিমানবন্দর ছাড়ার কিছুক্ষণ পর নয়াদিল্লিতে এক ব্রিফিংয়ে এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'আপনারা জানেন, এবার আমাদের প্রধানমন্ত্রী খুবই সংক্ষিপ্ত সফরে নিউইয়র্কে যান। তার সফরের মেয়াদ ছিল মাত্র ৫৫ ঘণ্টা এবং কয়েক মিনিট আগে তিনি নিউইয়র্ক থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা হয়েছেন।'অন্যদিকে বাংলাদেশের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা এখনও নিউইয়র্কে গিয়ে পৌঁছাননি। যেহেতু উভয়ের সফরসূচি ভিন্ন ছিল, তাই এবার তাদের মধ্যে বৈঠকের কোনো সুযোগ ছিল না।

ভারতের পররাষ্ট্র সচিব আরও জানান, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট এবং আসছে নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের কথা ছিল নরেন্দ্র মোদির। কিন্তু সংক্ষিপ্ত শিডিউল এবং ব্যস্ততার কারণে সেই বৈঠকও বাতিল হয়েছে।

এর আগে, জাতিসংঘের ৭৯তম সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে নরেন্দ্র মোদি ও ড. ইউনূসের মধ্যকার বৈঠক হচ্ছে না বলে শনিবার(২১ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস ব্র্রিফিংয়ে জানান, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।  ওই সময় তিনি জানান,  ড. ইউনূসের অধিবেশনে যোগ দেয়ার আগেই নরেন্দ্র মোদি নিউইয়র্ক ছাড়বেন। তাই তাদের দেখা হবে না, বৈঠকও হবে না। 

তৌহিদ হোসেন বলেন, প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনে দেখা হওয়ার সুযোগ নেই। কারণ, প্রধান উপদেষ্টা যখন যুক্তরাষ্ট্র যাবেন, তখন ভারতের প্রধানমন্ত্রী সেখান থেকে চলে আসবেন।

তবে নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক না হলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, নেদারল্যান্ডস, পাকিস্তান, নেপাল, ইউরোপীয় কমিশন প্রধান ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন