জাতীয়

অতিরঞ্জিত খবর প্রকাশে ভারতীয় গণমাধ্যমকে বিরত থাকা উচিত : পররাষ্ট্র উপদেষ্টা

জাতিসংঘের ৭৯তম অধিবেশন উপলক্ষে নিউইয়র্কে অবস্থান করছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করে সঙ্গে তার বৈঠক হয়েছে। বৈঠকে উভয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান সম্পর্ক সামনের দিকে এগিয়ে নেয়ার বিষয়ে একমত হয়েছেন। 

বৈঠকের পর মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ে সাংবাদিকের সঙ্গে কথা বলেন পররাষ্ট্র উপদেষ্টা। 

এ সময় সংখ্যালঘু নির্যাতনের কল্পিত বর্ণনায় ভারতীয় গণমাধ্যমের ভূমিকার প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন মো. তৌহিদ হোসেন। দেশটির গণমাধ্যমের উদ্দেশে তিনি বলেছেন, যেকোনো সহিংসতাকে হিন্দুদের বিরুদ্ধে দেখানো ঠিক নয়।

এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে— ‘‘বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের ওপর হামলার ঘটনায় ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার কী ধরনের পদক্ষেপ নিয়েছে’’ ভারতীয় সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেছেন, ‘যে কোনো সহিংসতাকে হিন্দুদের বিরুদ্ধে সহিংসতা হিসেবে দেখানো হচ্ছে, এটা ঠিক নয়।’

তিনি বলেন, ‘‘আমি মনে করি, ভারতীয় গণমাধ্যমকে এই ইস্যুতে অতিরঞ্জন করা থেকে বিরত থাকা দরকার। আমরা আমাদের নাগরিকদের সুরক্ষার জন্য সম্ভাব্য সবকিছু করছি এবং বাংলাদেশের হিন্দুরা আমাদের নাগরিক, আমরা তাদের দেখভাল করছি।’

তৌহিদ হোসেন আরও বলেন, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার দেশের নাগরিকদের সুরক্ষার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

গেলো ৫ আগস্টে ছাত্র-জনতার তীব্র গণআন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয়ে ভারতে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর তিনদিন পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার শপথ গ্রহণ করে। হাসিনার সরকারের পতনের পর দেশের বিভিন্ন এলাকায় উদ্ভূত পরিস্থিতিতে বেশ কিছু সহিংসতার ঘটনা ঘটে।

এ সময় কিছু এলাকায় হিন্দুদের বাড়িঘরে হামলা করা হয়েছে বলে অভিযোগ তোলে ভারতীয় সংবাদ মাধ্যম। যেগুলোর অধিকাংশই ছিলো মিথ্যা। এমনকি পূর্বের ঘটা সহিংসতার শিকার বাংলাদেশি মুসলিম নাগরিকের ছবি শেয়ার করে সেটাকে হিন্দু নির্যাতন বলেও দেখানো হয় ভারতীয় সংবাদ মাধ্যমে।

এসব বিষয়ে নিয়ে এর আগে প্রধান উপদেষ্টা শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসও প্রতিবাদ জানিয়েছিলেন। 

বর্তমানে প্রধান উপদেষ্টা এবং পররাষ্ট্র উপদেষ্টা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯ তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থান করছেন। সোমবার (২৩ সেপ্টেস্বর) তারা নিউইয়র্ক যান।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন