শিক্ষা

চলতি বছরের এইচএসসির ফল কীভাবে হবে, জানালো শিক্ষা মন্ত্রণালয়

ছাত্র জনতার আন্দোলনের কারণে মাঝপথে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। বাতিল এইচএসসি ও সমমানের ফলাফল নির্ধারণের জটিলতার অবসান হয়েছে। পরীক্ষা না হওয়া বিষয়গুলোর ক্ষেত্রে এসএসসির ফলাফলের সাবজেক্ট ম্যাপিং করে চূড়ান্ত ফল প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

এরইমধ্যে এমন মতামত দিয়ে একটি চিঠি আন্তঃশিক্ষা বোর্ডে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর ভিত্তিতেই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করবে শিক্ষাবোর্ডগুলো। জানালেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

বুধবার (২৫ সেপ্টেম্বর) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন অধ্যাপক তপন কুমার সরকার। সেই সঙ্গে আগামী মাসের মধ্যেই ফলাফল প্রকাশের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, যেসব বিষয়ের পরীক্ষা হয়েছে, সেগুলোর খাতা মূল্যায়ন করে এবং বাকি বিষয়গুলোতে এসএসসির নম্বর ম্যাপিং করে ফল প্রকাশ করা হবে। অক্টোবর মাসেই এইচএসসির ফলাফল প্রকাশ করতে জোর প্রস্তুতি শুরু হয়েছে।

উল্লেখ্য, ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী আট দিন পরীক্ষা হওয়ার পর আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর আরও তিন দফায় পরীক্ষা স্থগিত করা হয়।

করোনা মহামারির সময়েও ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা না হওয়ায় সব পরীক্ষার্থীকে এই সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমেই পাস করানো হয়। ওইসময় এসএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের গড় মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হয়েছিল।

সেখানে জেএসসি পরীক্ষার ২৫ শতাংশ এবং এসএসসি ও সমমানের পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বরকে গড় করে ফলাফল প্রকাশ করেছিল আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন