লাইফস্টাইল

যে উপায়ে চুল ঝরা আটকানো যাবে

আমাদের সবারই চুল ঝরার সমস্যা খুবই পরিচিত। সকালে ঘুম থেকে উঠে বালিশে চুল দেখে বুক কেঁপে ওঠে। কিন্তু জানেন কি, রাতে সঠিক কেশচর্চা না করলে চুল ঝরার সম্ভাবনা আরও বেড়ে যায়। ক্লান্তির কারণে অনেকেই রাতে চুলের যত্ন নিতে ভুলে যান। তবে, কিছু সাধারণ নিয়ম মেনে চললে চুল ঝরা কমানো সম্ভব। চলুন, জেনে নিই সেই নিয়মগুলো।

 ১.আলগা করে চুল বাঁধুন:  অনেকে রাতে শক্ত করে চুল বেঁধে ঘুমাতে যান। কিন্তু বেশি আঁটসাঁট করে বাঁধলে চুলের ক্ষতি হয়। চুল ঢিলাভাবে এক জায়গায় বেঁধে ঘুমান, এতে চুল ভেঙে যাওয়ার ঝুঁকি কমবে।

 ২.সিল্ক বা সুতি বালিশের কভার ব্যবহার করুন: সিন্থেটিক কভারে ঘুমালে চুলের ক্ষতি হয়, তাই সিল্ক বা সুতির কভার ব্যবহার করলে ঘর্ষণ কম হবে এবং চুল কম ঝরবে।

 ৩. ঘুমাতে যাওয়ার আগে ভালভাবে চুল আঁচড়ে নিন:শরীর যতই ক্লান্ত হোক, রাতে ঘুমানোর আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল ভালোভাবে আঁচড়ানো উচিত। এটি মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে।

 ৪. রাতের সময়ই চুলে সিরাম লাগানোর আদর্শ সময়: চুলে সিরাম ব্যবহার করলে চুল ময়েশ্চারাইজড থাকে। ঘুমের সময় সিরাম লাগিয়ে রাখলে চুলের গোড়া শক্তিশালী হয় এবং ডগাগুলো নরম থাকে।

 ৫. চুল কাপড়ে মুড়িয়ে ঘুমান:সুতি কাপড় দিয়ে চুল মুড়িয়ে ঘুমালে চুলের ক্ষতি কম হয়। চুল ভেঙে যাওয়া বা ডগা ফেটে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 এই সাধারণ নিয়মগুলো মেনে চললে আপনার চুলের স্বাভাবিক স্বাস্থ্য বজায় থাকবে এবং চুল ঝরার প্রবণতা অনেকটাই কমবে। তাই প্রতিদিনের কেশচর্চার রুটিনে একটু মনোযোগ দিলে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন