খেলাধুলা

সাকিবের ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি

ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের শেষ টেস্ট মিরপুরে খেলতে চান সাকিব আল হাসান। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) কানপুরে ভারতের বিপক্ষে মাঠে নামার আগের দিন সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন তিনি। এছাড়াও টি-টোয়েন্টি ক্রিকেটেও সবশেষ বিশ্বকাপে নিজের শেষ ম্যাচ খেলে নিয়েছেন সাকিব।

আজ, বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পূর্বনির্ধারিত একটি সভা অনুষ্ঠিত হয়। সেই সভা শেষে সাকিব প্রসঙ্গে কথা বলেছেন বিসিবি সভাপতি। যেখানে উঠে আসে সাকিবের নিরাপত্তা প্রসঙ্গ।

উল্লেখ্য, বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর আওয়ামী লীগের বহু সাংসদের বিরুদ্ধে বিভিন্ন মামলা হয়েছে। একাধারে হওয়া এসব মামলার একটি এসেছে সাকিবের নামেও। যেহেতু তিনি ২০২৪ সালের সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের একজন সংসদ সদস্য ছিলেন।

এরপর সাকিব আর দেশে ফিরে আসেননি। কানপুরের সংবাদ সম্মেলনে সাকিব বলেন, 'আমি যেন গিয়ে খেলতে পারি এবং নিরাপদ অনুভব করি। যখন দেশের বাইরে আসার দরকার হবে, দেশের বাইরে আসতেও যেন আমার কোন সমস্যা না হয়। বোর্ড খেয়াল করছে। বিষয়গুলোর সঙ্গে যারা জড়িত তারা দেখছেন। তারা হয়তো আমাকে একটা সিদ্ধান্ত দেবে, যেটার ভিত্তিতে আমি দেশে গিয়ে খুব ভালোভাবে খেলে অন্তত টেস্ট ফরম্যাটটা ছাড়তে পারব।'

বিসিবি সভাপতি ফারুক অবশ্য ব্যক্তিগতভাবে নিরাপত্তা দেয়ার বিষয়টি বোর্ডের হাতে নেই বলে জানিয়েছেন। যদিও সাকিব যাতে দেশের মাটিতে অবসর নিতে পারেন সেই চাওয়া আছে বোর্ড সভাপতির।

ফারুক বলেন, 'নিরাপত্তার বিষয়টি আমাদের হাতে নেই। তাঁকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। বোর্ড থেকে এ ব্যাপারে কিছু বলতে পারব না। নির্দিষ্ট একজনকে ব্যক্তিগতভাবে নিরাপত্তা দেওয়ার সামর্থ্য নেই বিসিবির।'

'নিরাপত্তার বিষয়টি সরকারের উচ্চপর্যায় থেকে আসতে হবে। বিসিবি কোনো এজেন্সি না, পুলিশ না, র‍্যাব না। সরকারের তরফ থেকে নিরাপত্তার ব্যাপারটি আসতে হবে।'

'সাকিব যদি এখান থেকে শেষ টেস্ট খেলতে পারে, ওর মতো আমিও বিশ্বাস করি এর থেকে ভালো কিছু হতে পারে না।'

আগামী অক্টোবর মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সেই সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরে, এই ম্যাচ খেলেই সাদা পোশাকের জার্সি উঠিয়ে রাখতে চান সাকিব।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন