খেলাধুলা

রোহিতের সিদ্ধান্তে ৬০ বছর পর কানপুরে নতুন দৃশ্য

ছবি: সংগৃহীত

কানপুর টেস্টে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ব্যাট করতে চাওয়া বাংলাদেশের আশা পূরণ হয়েছে। তবে এতে ৬০ বছর পর কানপুরে ঘটে গেছে নতুন এক ঘটনা। টস জয়ের পর সাধারণত ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে থাকে এই মাঠে খেলা দলগুলো। এবার সেই ধারার ব্যতিক্রম হলো।

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা টস জিতে ফিল্ডিং নিয়েছেন। এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন, আগের দিনের বৃষ্টিতে পিচ নরম হয়ে গেছে। অপরিবর্তিত একাদশের তিন পেসারকে কাজে লাগাতে চেয়েছে দলটি।

অন্যদিকে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ভাবনা ছিল আগে ব্যাট করা। ফলে টস হেরেও খুব একটা আশাহত হননি তিনি। ব্যাট করার জন্য পিচ উপযুক্ত মনে হয়েছে নাজমুলের কাছে।

কানপুরের গ্রিন পার্কে সর্বপ্রথম টেস্ট আয়োজন হয় ১৯৫২ সালে। এখন পর্যন্ত ২৩ টি টেস্ট হয়েছে এই মাঠে। কেবলমাত্র একবার ১৯৬৪ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে টস জেতার পর ফিল্ডিং নেয় ভারত। তখন ভারতের অধিনায়ক ছিলেন মনসুর আলী খান পতৌদি। এই ম্যাচটি ড্র হয়েছিল।

ভারতীয় অধিনায়কের এই সিদ্ধান্ত আরও এক জায়গায় নতুনত্ব নিয়ে এসেছে। নিজ দেশের মাটিতে কোনো ভারতীয় অধিনায়ক সবশেষ টস জিতে ফিল্ডিং নিয়েছিল ২০১৫ সালে। এরপর থেকে ভারতের মাটিতে হওয়া সব টেস্টে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল তারা। এবার ৯ বছর পর সেই ঘটনার ব্যতিক্রম হলো।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন