খেলাধুলা

কানপুর টেস্ট

কানপুরে বেলা শেষ হওয়ার আগেই দিনের সমাপ্তি

ছবি: বিসিসিআই

কানপুর টেস্টের প্রথম দিনের খেলার সমাপ্তি ঘোষণা করা হয়েছে। আলোক স্বল্পতা ও বৃষ্টির কারণে বেশ খানিক সময় ধরে খেলা বন্ধ ছিল। বৃষ্টির পরিমাণ বেড়ে যাওয়াতে অফিশিয়ালরা খেলার সমাপ্তি টানেন।

বাংলাদেশ দল ৩৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০৭ রানে অবস্থান করছে। অপরাজিত আছেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। মুমিনুল ৪০ (৮১) রান নিয়ে, অন্যদিকে মুশফিক ৬ (১৩) রান নিয়ে।

টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগে ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলাম প্যাভিলিয়নে ফিরেছেন। বিরতির পর ফিরেছেন নাজমুল হোসেন শান্ত। রবিচন্দ্রন অশ্বিনের শিকার হয়ে লেগ বিফোরে শান্ত ফেরার পর মুমিনুলের সঙ্গে তার ৫১ রানের জুটি ভেঙে যায়। ব্যক্তিগত ৩১ রানে বিদায় নিয়েছেন অধিনায়ক।

এর আগে জাকিরের ফেরা ২৪ বল খেলে কোনো রান না করেই। আকাশ দ্বীপের ডেলিভারিতে স্লিপে দারুণ এক ক্যাচ নেন যশস্বী জয়সোওয়াল। জাকির ফেরার আর কিছু বাদেই আকাশের ডেলিভারিতেই ফিরেছেন সাদমান। এর আগ পর্যন্ত সাদমানকে ক্রিজে দেখতে বেশ ছন্দময় লাগছিল। কিন্তু আকাশের সেই ডেলিভারিতে লেগ বিফোরের রিভিউ নিয়ে এরপর সাদমানকে বিদায় করেছে ভারত।

অধিনায়ক রোহিত শর্মা বেশ অবাক হলেন রিভিউ দেখে আর যখন সিদ্ধান্ত নিজেদের পক্ষে এলো। সাদমান ৩৬ বলে ২৪ রান করেছেন, ইনিংসে ছিল ৪ টি চারের মার।

বাংলাদেশ দল টসে জিতে ব্যাট করতে চেয়েছিল। কানপুরে যা খুব স্বাভাবিক রীতি। তবে আজ টসে হেরে বসেন শান্ত। টস হারলেও শান্তকে অবাক করে বাংলাদেশ দলকে ব্যাটিংয়ে পাঠান রোহিত শর্মা। কানপুরের মাটিতে যা ৬০ বছর পর ঘটলো।

এর আগে সবশেষ কোনো দল কানপুরে টেস্ট খেলতে নেমে টস জেতার পর ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ১৯৬৪ সালে। সেই সিদ্ধান্ত আসে ভারতীয় অধিনায়ক মনসুর আলী খান পতৌদির কাছ থেকে। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন