খেলাধুলা

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো আইরিশদের প্রোটিয়া বধ

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছে আয়ারল্যান্ড। আবু ধাবিতে অনুষ্ঠিত এই ম্যাচে ১০ রানের জয় পায় আইরিশরা। যা তাদের জন্য প্রথমবারের মতো প্রোটিয়া বধ।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। আইরিশরা ব্যাট করার সুযোগ পেয়ে বড় সংগ্রহ দাঁড় করায়। যে রানে সবচেয়ে বড় ভূমিকা রাখেন রস অ্যাডাইর। তিনি একাই ৫৮ বলে ১০০ রান করেন। যে ইনিংসে ৫ টি চার ও ৯ টি ছক্কা ছিল।

অধিনায়ক পল স্টার্লিং খেলেন ৫২ (৩১) রানের ইনিংস। জর্জ ডকরেল ১৩ বলে ২০ রান করে অপরাজিত ছিলেন। পুরো বিশ ওভার খেলতে ৬ উইকেট হারায় আইরিশরা। মূলত স্টার্লিং ও রসের ব্যাটে ১৩৭ রানের বড় জুটি গড়ে তোলে তারা। আর এই রানের শক্তিতে ১৯৫ রানের সংগ্রহ দাঁড়িয়ে যায়।

এই রানের জবাবে দক্ষিণ আফ্রিকার রেজা হেনড্রিকস ও ম্যাথিউ ব্রিটজকে হাফ সেঞ্চুরি করলেও, তা দলকে জেতাতে পারেনি। এই দুই ব্যাটার বাদে ওপেনার রায়ান রিকেলটন ৩২ (২২) রানের ইনিংস খেলেন।

তবে বাকি ব্যাটাররা একেবারেই দায়িত্ব নিতে পারেননি। যার ফলশ্রুতিতে শেষ ওভারের ১৮ রান নেয়ার প্রয়োজনও মেটাতে পারেনি দলটি। শেষপর্যন্ত ১০ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় প্রোটিয়াদের।

রস অ্যাডাইরের সহদর মার্ক অ্যাডাইর বল হাতে একাই নিয়েছেন ৪ উইকেট। সেদিক থেকে বললে দুই ভাইয়ের কল্যাণে জয়ের পথ সহজ করেছে আয়ারল্যান্ড।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন