বলিউড

দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী ছবি: সংগৃহীত

ভারতের অন্যতম জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী।  তিনি গত সাড়ে চার দশক ধরে বিনোদন জগতে নিজের অদ্বিতীয় প্রতিভা দিয়ে জায়গা করে নিয়েছেন। এবার তিনি পেতে যাচ্ছেন ভারতীয় সিনেমার সর্বোচ্চ সম্মান 'দাদাসাহেব ফালকে পুরস্কার'।  এই খবর প্রকাশের পর থেকে তার ভক্ত ও সহকর্মীদের মাঝে আন্দোনের জোয়ার বইছে। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) ভারতীয় কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সামাজিক মাধ্যম এক্সের (সাবেক টুইটার) বার্তায় এ খবর জানিয়েছেন। 

মন্ত্রী অশ্বিনী এক্সে লিখেছেন, মিঠুন চক্রবর্তীকে ভারতীয় চলচ্চিত্রে তার অসামান্য অবদানের জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার দেয়া হবে।  আগামী ৮ অক্টোবর ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে এই সম্মান তার হাতে তুলে দেয়া হবে।

১৯৭৬ সালে মৃণাল সেনের পরিচালিত ‘মৃগয়া’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন মিঠুন চক্রবর্তী।  তার অভিনয় দক্ষতা এতটাই নজর কাড়ে যে এরপর আর পেছনে তাকাতে হয়নি। একের পর এক হিট ছবি দিয়ে দর্শক হৃদয়ে স্থায়ী জায়গা করে নিয়েছেন তিনি।  বাংলা এবং হিন্দি মিলিয়ে ৩৫০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন এই কিংবদন্তি।

মিঠুনের দীর্ঘ ক্যারিয়ারে রয়েছে তিনটি জাতীয় পুরস্কার।  তার অভিনীত ছবিগুলোর মধ্যে কয়েকটি বলিউড এবং টলিউডে দারুণ সাড়া ফেলেছে।  ১৯৮৯ সালে একসঙ্গে ১৯টি ছবি মুক্তি পেয়েছিল, যা লিমকা বুক অফ রেকর্ডসে স্থান পায়।  মিঠুন শুধু হিট ছবির জন্যই নয়, তার অনন্য ব্যক্তিত্বের জন্যও পরিচিত।

পশ্চিমবঙ্গের রাজনীতিবিদ কুণাল ঘোষ ফেসবুকে লিখেছেন, "দাদাসাহেব ফালকে মিঠুন চক্রবর্তী।  শিল্পী মিঠুনদাকে অভিনন্দন।" মিঠুনের রাজ্যসভায় পাঠানোর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসাও করেছেন তিনি।

মিঠুন চক্রবর্তীকে দাদাসাহেব ফালকে পুরস্কারের জন্য শুভেচ্ছা জানিয়েছেন তার সহকর্মীরা।

জেডএস/এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন