আন্তর্জাতিক

জিবুতি উপকূলে নৌকাডুবি, প্রাণ গেল ৪৫ অভিবাসনপ্রত্যাশীর

প্রতিবছর নৌকায় করে লোহিত সাগর পাড়ি দিয়ে উপসাগরীয় দেশগুলোতে পৌঁছানোর চেষ্টা করে হাজারো অভিবাসনপ্রত্যাশী ছবি: ফাইল(এএফপি)

আফ্রিকার দেশ জিবুতি উপকূলে শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের বহন করা দুটি নৌকা ডুবে গেছে। এ ঘটনায়  ৪৫ জন অভিবাসনপ্রত্যাশী মৃত্যুবরণ করেছেন।  আরও কয়েক ডজন অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ রয়েছেন

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশনের (আইওএম) কর্মকর্তাদের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ইয়েমেন থেকে ৩১০ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে নৌকা দুটি রওনা হয়েছিল। লোহিত সাগরের জিবুতি উপকূলে সেগুলো ডুবে যায়।

সোশ্যাল মিডিয়া এক্স হ্যান্ডলে দেওয়া  পোস্টে সংস্থাটি বোলছে, আইওএম অনুসন্ধান ও উদ্ধার কাজে রাজ্যের জরুরি পরিষেবা সংস্থাগুলোকে সাহায্য করছে। ৩২ জনকে জীবিত পাওয়া গেছে।

এদিকে, জিবুতি কোস্টগার্ড বলছে, সোমবার সকাল থেকে যৌথ উদ্ধার অভিযান চলছে।  জীবিত ১১৫ জনকে উদ্ধার করা হয়েছে। কয়েক ডজন যাত্রী এখনো নিখোঁজ।  নৌকা দুটি জিবুতির উত্তর-পশ্চিম খোর আঙ্গার অঞ্চলের কাছাকাছি একটি উপকূল থেকে মাত্র ১৫০ দূরত্বে ডুবে যায় বলেও জিবুতি কোস্টগার্ড জানায়।

প্রসঙ্গত, আফ্রিকার বিভিন্ন দেশ থেকে প্রতিবছর হাজারো অভিবাসনপ্রত্যাশী মৃত্যুঝুঁকি নিয়ে নৌকায় করে লোহিত সাগর পাড়ি দিয়ে তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশগুলোতে পৌঁছানোর চেষ্টা করে। এটিকে বিশ্বের সবচেয়ে ব্যস্ত এবং ঝুঁকিপূর্ণ সমুদ্রপথের একটি বলা হয়।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন