ক্রিকেট

শীর্ষ পাঁচে মিরাজ, পঞ্চাশের মধ্যে নেই সাকিব

প্রথমবারের মতো অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে উঠেছেন মেহেদী হাসান মিরাজ।  কানপুর টেস্টের পর আজ বুধবার প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে পাঁচে উঠেছেন তিনি।

৯টি রেটিং পয়েন্ট বেড়েছে এই স্পিনিং অলরাউন্ডারের। তার রেটিং পয়েন্ট এখন ২৭২।  আগস্টে পাকিস্তান সিরিজের আগে ২১৩ পয়েন্ট ছিল তাঁর।  

টেস্টে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে আছেন বাংলাদেশের সাকিব আল হাসানও। কানপুর টেস্ট শেষে আগের সপ্তাহের মতোই তিনে আছেন সাকিব। তাঁর ওপরে আছেন দুই ভারতীয় রবীন্দ্র জাদেজা (১ম) ও রবিচন্দ্রন অশ্বিন (২য়)।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে মুমিনুল হক ১৬ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। ১২ ধাপ এগিয়ে ৭৯ নম্বরে উঠেছেন সাদমান ইসলাম।

এক ধাপ পিছিয়েও বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে আছেন মুশফিকুর রহিম (২৪)।  সাত ধাপ পিছিয়ে মুশফিকের পেছনে চলে গেছেন লিটন কুমার দাস (২৭)।  

এদিকে আট ধাপ পিছিয়ে সাকিব নেমে গেছেন ৫১ নম্বরে। ২০১০ সালের জানুয়ারির পর এই প্রথম টেস্টে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৫০এর বাইরে ছিটতে পড়লেন সাকিব। ব্যাটিংয়ে পেছালেও সাকিব বোলিংয়ে এগিয়েছেন পাঁচ ধাপ। ২৮-এ উঠেছেন এই বাঁহাতি স্পিনার।

 

বোলিংয়ে বাংলাদেশের ১ নম্বর মিরাজ। চার ধাপ এগিয়ে ১৮ নম্বরে উঠেছেন এই অফ স্পিনার। টেস্টে এটাই তাঁর সর্বোচ্চ অবস্থান। তাইজুল ইসলামকে (২০) পেছনে ফেলেছেন মিরাজ। মিরাজ ব্যাটিংয়ে আছেন ৭০ নম্বরে।

এ সম্পর্কিত আরও পড়ুন