লাইফস্টাইল

কুমড়োর বীজের অবিশ্বাস্য স্বাস্থ্যগুণ!

ছবি: এআই

কুমড়োর বীজে লুকিয়ে আছে এমন কিছু স্বাস্থ্যগুণ যা জানলে আপনি আজ থেকেই ডায়েটে এই বীজ রাখতে শুরু করবেন।  সাম্প্রতিক সময়ে স্বাস্থ্য সচেতনদের মধ্যে কুমড়োর বীজের কদর বেড়েছে।  সকালের নাস্তা থেকে শুরু করে, জিম সেশনের পর টিফিন পর্যন্ত এই বীজ খাদ্য তালিকায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।  বিশেষ করে যারা নিয়মিত ডায়েট ফলো করেন, তাদের খাদ্য তালিকায় কুমড়োর বীজের উপস্থিতি লক্ষ করা যায়।

আসুন জেনে নেই এই বীজের গুণাগুণ :

১. হাড়ের স্বাস্থ্য উন্নত করে : কুমড়োর বীজে প্রচুর ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, এবং জিংক থাকে, যা হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। অস্টিয়োপোরেসিসের মতো হাড়ের সমস্যাগুলোও দূর করতে কার্যকরী।

২. হজমশক্তি বাড়ায় : এই বীজে রয়েছে উচ্চমানের ফাইবার, যা হজমশক্তি বাড়ায় এবং পেটের সমস্যা দূর করতে সহায়তা করে।

৩. মন এবং শরীরকে তরতাজা করে : কুমড়োর বীজে আছে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড, যা সেরোটোনিন ও মেলাটোনিন ক্ষরণে সাহায্য করে। এটি অবসাদ দূর করে এবং শরীর-মন তরতাজা রাখতে সহায়ক। এটি শুক্রাণুর সংখ্যা বৃদ্ধিতেও সহায়ক।

৪. চুলের যত্নে কার্যকরী : চুলের বৃদ্ধিতে সাহায্য করে এমন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, সালফার, ভিটামিন এ, বি ও কে সমৃদ্ধ এই বীজ। এটি চুল ঘন ও উজ্জ্বল করতে সাহায্য করে। কিউকারবিটিন নামের অ্যামাইনো অ্যাসিড চুলের বৃদ্ধিতেও সহায়তা করে।

৫. ঠিকভাবে ঘুমাতে সাহায্য করে : কুমড়োর বীজে সেরোটোনিন থাকে, যা স্নায়ুতন্ত্রের চাপ কমিয়ে অনিদ্রা দূর করতে সাহায্য করে।  তাই ভালো ঘুমের জন্যও এটি অত্যন্ত কার্যকরী।

তবে মনে রাখতে হবে প্রতিটি মানুষের শরীর আলাদা।  তাই কোনো খাবার সবার জন্য উপকারী নাও হতে পারে। যদি কোনো সমস্যা দেখা দেয় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।  তাই ডায়েটে পরিবর্তন আনতে আগে পুষ্টিবিদের সঙ্গে কথা বলুন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন