জাতীয়

সোমবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব

পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন। আসছে সোমবার (৭ অক্টোবর) ওয়াশিংটনের উদ্দেশ্যে তিনি ঢাকা ত্যাগ করবেন।

শুক্রবার(৪ অক্টোবর)পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বায়ান্ন টিভিকে বিষয়টি নিশ্চিত করে বলেছেন, দায়িত্ব নেওয়ার পর প্রথম অ্যাসাইনমেন্টে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব।  ঢাকা থেকে প্রথমে ওয়াশিংটন যাবেন। পরে সেখান থেকে যাবেন নিউইয়র্কে।

ঢাকার আরেকটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তর, হোয়াইট হাউজ, ''ইউএস ট্রেড রিপ্রেজেনটেটিভের (ইউএসটিআর) জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে পররাষ্ট্র সচিবের।এ ছাড়া, নিউইয়র্কে জাতিসংঘের বিভিন্ন কমিটির বৈঠক এবং জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গেও পররাষ্ট্র সচিবের বৈঠকের কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র সফরে যাওয়া নিয়ে পররাষ্ট্র সচিব মো. জসীম উদ্দিন গণমা্ধ্যমকে বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে ওয়াশিংটনের সঙ্গে ঢাকার সম্পর্কের গুণগত পরিবর্তন এসেছে। প্রধান উপদেষ্টার সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সাক্ষাৎ তারই প্রতিফলন। দুই শীর্ষ নেতার আলোচনার পথ ধরে সংস্কারের পাশাপাশি নানা ক্ষেত্রে কীভাবে সহযোগিতা এগিয়ে নেয়া যায় তা নিয়ে আমার ওয়াশিংটন সফরে আলোচনা হবে বলে আশা করছি। ‘ 

ওয়াশিংটন ও নিউইয়র্কে সব আনুষ্ঠানিকতা শেষে আসছে ১৪ অক্টোবর পররাষ্ট্র সচিবের দেশে ফেরার কথা রয়েছে।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন