বাংলাদেশ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে আটক জাহাঙ্গীরনগরের সেই অধ্যাপক গ্রেপ্তার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফরিদ আহমদ ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে আটক হওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফরিদ আহমদকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে জাবিতে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও পুলিশি হামলার মদদ দেয়ার অভিযোগে করা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক।

গতকাল বৃহস্পতিবার (৩ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী অধ্যাপক ফরিদ আহমদকে আটক করে ঢাকা মহানগর পুলিশের কোতোয়ালি থানা–পুলিশে সোপর্দ করেন। পরে শুক্রবার (৪ অক্টোবর) তার বিরুদ্ধে দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাকে আদালতে নেয়া হয়। 

তাকে গ্রেপ্তারের বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর সিদ্দিক বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর করা মামলায় অধ্যাপক ফরিদকে গ্রেপ্তার করে আজ বেলা ১১টার দিকে আদালতে নেয়া হয়।

মামলার এজাহারে বলা হয়, ১৫ জুলাই উপাচার্যের বাসভবনে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। একপর্যায়ে মধ্যরাতে ছাত্রলীগ ও বহিরাগত সন্ত্রাসীরা মিলে আন্দোলনকারীদের ওপর হামলা চালান। হামলায় উপাচার্যের বাসভবনের ফটকের সামনে দাঁড়িয়ে অধ্যাপক ফরিদসহ কয়েকজন হামলাকারীদের নির্দেশনা দেন।

উল্লেখ্য, গত ১৫ জুলাই জাবির শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ-বহিরাগত সন্ত্রাসী ও পুলিশ হামলা করে। এ ঘটনায় গত ২৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম আশুলিয়া থানায় একটি মামলা করেন। ওই মামলায় বিশ্ববিদ্যালয়ের সাবেক দুজন উপাচার্য, প্রক্টরসহ ১৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতসহ মোট ২১৪ জনকে আসামি করা হয়। অধ্যাপক ফরিদকে ৮ নম্বর আসামি করা হয়।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন