আন্তর্জাতিক

ইরানের পরমাণু স্থাপনায় হামলা করতে বললেন ট্রাম্প

ছবি: সংগৃহীত

ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নিতে ইসরাইলকে প্রথমেই দেশটির পারমাণবিক স্থাপনায় হামলা করা উচিত। বললেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় শুক্রবার (৪ অক্টোবর) নর্থ ক্যারোলিনায় একটি নির্বাচনী প্রচারে অংশ নিয়ে রিপাবলিকান প্রার্থী এ কথা বলেন। 

প্রায় এক বছর ধরে গাজা, লেবানন, সিরিয়া ও ইরাকে হাজার হাজার মানুষ হত্যা এবং হামাস, হিজবুল্লাহ ও আইআরিজিসির কমান্ডারদের হত্যার জবাবে গত মঙ্গলবার (১ অক্টোবর) ইসরাইলে বড় আকারের ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

ওই হামলার পর মধ্যপ্রাচ্যজুড়ে তুমুল উত্তেজনা বিরাজ করছে। ইসরাইল যেকোনো সময় হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইরানের এ হামলার জবাব দেয়ার অঙ্গীকার দিয়েছে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, ‘তেহরান তেল আবিবে হামলা চালিয়ে বড় ভুল করেছে। তাদেরকে এর মূল্য দিতে হবে।’

বুধবার (২ অক্টোবর) পশ্চিমা মিত্রদের সঙ্গে কথা বলার পর জো বাইডেন সাংবাদিকদের জানান, তিনি ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানোকে সমর্থন করবেন না।

তিনি বলেন, ইরানের প্রতি ইসরাইলের যেকোন প্রতিক্রিয়া ‘সমানুপাতিক’ হওয়া উচিত। শুধু বাইডেনই নন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাজ্য অর্থাৎ জি-৭ গ্রুপের নেতারা এমনটা মনে করেন। হোয়াইট হাউজ আরও বলেছে, বাইডেনসহ জি-৭ নেতারা ইরানের বিরুদ্ধে নতুন দফা নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেছেন।

বাইডেনের এই বক্তব্য নিয়ে শুক্রবার নির্বাচনী প্রচারে ট্রাম্প বলেন, ‘যখন তাকে ( বাইডেন) এই প্রশ্ন করা হলো, তার উত্তর হওয়া উচিত ছিল প্রথমে পারমাণবিক কর্মসূচিত হামলা করুন। বাকিটা পরে দেখা যাবে।’

ট্রাম্প আরও বলেন, ‘আমি মনে করি তিনি (বাইডেন) এটি ভুল করেছেন। তার মানে আপনি এটাকে হামলা করতে চান না? ইরানের পারমাণবিক অস্ত্র আমাদের সবচেয়ে বড় ঝুঁকি।

কেএস// 

এ সম্পর্কিত আরও পড়ুন