খেলাধুলা

চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন ব্রাজিল

ফুটবলে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে ২০ বছরেরও বেশি সময় ধরে শিরোপা খরায় ভুগছে দলটি। ফিফার ফুটবল বিশ্বকাপে ২০০২ সালে পঞ্চম শিরোপা জিতেছিল ব্রাজিল। ষষ্ঠ শিরোপার জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা চলমান থাকলেও এখন পর্যন্ত সেটির ধারেকাছে যেতে পারছে না সেলেসাওরা। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের হেক্সা মিশনে ব্যর্থ হন সেলেসাওরা। যার নিয়ে ব্যাপক সমালোচনার শিকার হন ব্রাজিলিয়ান সমর্থকরা।

তবে ফুটবল দলের আগে হেক্সা মিশন পূর্ণ করল ফুটসাল দল। ফিফার ফুটসাল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিলিয়ানরা। সেটাও আবার নিজেদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ফাইনালে হারিয়ে।

রোববার (৬ অক্টোবর) উজবেকিস্তানের তাসখন্দে ফিফা ফুটসাল বিশ্বকাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। সেই সঙ্গে হেক্সা মিশনে এবার পুরোপুরি সফল হয়েছে সেলেসাওরা। ব্রাজিলের হয়ে গোল করেন ফেরাও এবং সান্তোস। আর আর্জেন্টিনার হয়ে একটি গোল করেন মাটিয়াস রোসা।

ফুটসালে এর আগে দুইবার ব্রাজিল ও আর্জেন্টিনা একে অন্যের মুখোমুখি হয়েছিল। সবশেষ আসরে ব্রাজিলকে হারিয়েই সেমিফাইনালে গিয়েছিল আর্জেন্টিনার ফুটসাল টিম। এবার সেই প্রতিশোধটা বেশ ভালোভাবেই নিয়েছে সেলেসাওরা।

ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে থাকে সেলেসাওরা। দুর্দান্ত আক্রমণে ম্যাচে পঞ্চম মিনিটে মার্সেনিওর বাড়ানো বল থেকে আর্জেন্টিনার জালে বল পাঠান ফেরাও। এর খেলায় ফিরতে আক্রমণ চালাতে থাকে আলবিসেলেস্তারা। কিন্তু ১২তম মিনিটে রাফা সান্তোসের গোলে ব্যবধান দ্বিগুন করে ব্রাজিল। ২-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় সেলেসাওরা।

দ্বিতীয়ার্ধেও ব্রাজিলের রক্ষণের পরীক্ষা নিতে থাকে আর্জেন্টিনা। গোলের জন্য মরিয়া হয়ে ওঠা দলটির গোলরক্ষকও উঠে আসে আক্রমণে। খেলার শেষ হওয়ার দুই মিনিট আগে আর্জেন্টিনা গোলরক্ষক রোসার নেয়া শট ব্রাজিলের এক ডিফেন্ডারের গায়ে লেগে বল চলে যায় জালে। তবে তাতে ম্যাচের ভাগ্য পরিবর্তন হয়নি। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে ফুটসালে নিজেদের হেক্সা মিশন পূরণ করে ব্রাজিল।

এবারের আসরে কোনো ম্যাচই হারেনি ব্রাজিল। নিজেদের প্রথম খেলায় কিউবাকে ১০-০ গোলে হারায় দলটি। দ্বিতীয় খেলায় ক্রোয়েশিয়াকে ৮-১ গোলে পরাজিত করে তারা। তৃতীয় ও শেষ খেলায় থাইল্যান্ডকে ৯-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে জায়গা করে নেয় ব্রাজিল।

শেষ ষোলোর ম্যাচে কোস্টারিকাকে ৫-০ গোলে হারায় তারা। কোয়ার্টার ফাইনালে মরক্কোর বিপক্ষে ৩-১ গোলে আর সেমিফাইনালে ইউক্রেনের বিপক্ষে ৩-২ গোলের জয়ে ফাইনাল নিশ্চিত করে তারা।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন