এশিয়া

ইসরাইলে হিজবুল্লাহর রকেট হামলা, আহত ১০

ইসরায়েলে হিজবুল্লাহর রকেট হামলা ছবি: এএফপি

ইসরাইলে হামাসের হামলার এক বছর পূর্ণ হলো আজ সোমবার (০৭ অক্টোবর)। এর পরপরই গাজায় পাল্টা হামলা চালায় ইসরাইলি বাহিনী। গাজায় এখনো চলছে ইসরাইলের চাপিয়ে দেয়া সেই যুদ্ধ। গতকাল রোববারও (০৬ অক্টোবর) নির্বিচার হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি বাহিনী। 

এবার ইসরাইলের তৃতীয় বৃহত্তম শহর হাইফায় রকেট হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইসরাইলি  আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা উপেক্ষা করে হাইফা ও তিবেরিয়াস শহরে আঘাত হেনেছে হিজবুল্লাহর রকেট। আহত হয়েছে ১০ জন।

সোমবার (০৭ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ভোরে এ হামলা চালানো হয়। দখলদার ইসরাইলের পুলিশ এ হামলা ও ১০ জন আহত হওয়ার খবর স্বীকার করেছে।

তারা জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলায় কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এ হামলায় আহতদের স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। নজরদারি ক্যামেরার মাধ্যমে হাইফাতে চালানো হিজবুল্লাহর রকেট হামলার ভিডিও করা হয়েছে।

হামলার বিষয়ে হিজবুল্লাহ এক বিবৃতিতে জানিয়েছে, হিজবুল্লাহযোদ্ধারা ইফায় ইসরাইলি সামরিক ঘাঁটি লক্ষ্য করে ‘ফাদি ১’ ক্ষেপণাস্ত্র ছোড়ে । দুটি ক্ষেপণাস্ত্র ইসরাইলের শহরটিতে  আঘাত হানে এবং আরও পাঁচটি ক্ষেপণান্ত্র তাইবেরিস থেকে ৬৫ দূরে দিয়ে আঘাত হানে।  

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচাই আদরাই বলেন, হৌলা, মেইস এল-জাবাল এবং বিলদা এলাকার লোকজনকে তাদের বাড়ি-ঘর ছাড়তে হবে অথবা নিজেদের জীবনকে বিপজ্জনক পরিস্থিতিতে ফেলতে হবে।

তিনি বলেন, দক্ষিণের দিকে যাবেন না। তিনি আরও বলেন, লেবাননের বাসিন্দাদের উত্তরে আওয়ালি নদীর দিকে যেতে হবে। গেলো এক বছরে দক্ষিণ লেবাননের বেশ কিছু তালিকাভুক্ত গ্রামে বার বার বোমা হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে কাফার কিলায় যুদ্ধবিমান থেকে বোমা হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী।

এদিকে, লেবাননের রাজধানী বৈরুতে রোববার রাতেও হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। হামলার সময় বড় বিস্ফোরণে দক্ষিণ বৈরুত কেঁপে ওঠে। ইসরাইলি হামলায় বেশ কয়েকজন লেবানিজ হতাহতের খবর পাওয়া গেছে।

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন