বিনোদন

আবরার ফাহাদের স্মরণে স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘রুম নম্বর ২০১১’

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলে ২০১৯ সালের ৬ অক্টোবর দিবাগত রাতে র‌্যাগিং-এর কারণে নিহত হন আবরার ফাহাদ। বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন তিনি। ভারতীয় আগ্রাসন বিষয়ক ফেসবুক পোস্টের জেরে তাকে পিটিয়ে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। সেই আবরারকে নিয়ে নির্মিত হয়েছে রুম নম্বর ২০১১ নামে স্বল্পদৈর্ঘ্য সিনেমা।

এটি নির্মাণের উদ্যোগ নেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী শেখ জিসান আহমেদ। এতে অভিনয় করেছেন প্রায় শতাধিক শিক্ষার্থী।

আবরারের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে পূর্ব ঘোষণা অনুযায়ী, সোমবার (৭ অক্টোবর) জিসু এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে এটি প্রকাশ করা হয়। টিজারটি প্রকাশ্যে আসার পর পরই মুহুর্তেই তা ভাইরাল হয়।

একইসঙ্গে প্রকাশ করা হয় এর পোস্টারও। ক্যাপশনে লেখা হয়, রুম নম্বর ২০১১। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত আমাদের প্রথম মৌলিক কাজ। বাংলাদেশ ও আমেরিকায় একই সময়ে রিলিজ হবে সিনেমাটি।

রুম নম্বর ২০১১ সিনেমার পোস্টারে অবশ্য আবরার ফাহাদের কথা উল্লেখ নেই। তবে শেখ জিসান আহমেদ গণমাধ্যমকে জানিয়েছেন, এটি আবরার হত্যা ঘটনায় নির্মিত।

প্রসঙ্গত, আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর ফুঁসে ওঠে বুয়েটের শিক্ষার্থীরা। তাদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়টিতে নিষিদ্ধ করা হয় ছাত্র-রাজনীতি। আবরার হত্যাকাণ্ডের পর দেশব্যাপী প্রতিবাদের মুখে নিম্নআদালতে খুনিদের শাস্তি হলেও এখনো উচ্চ আদালতে করা আপিলের নিষ্পত্তি হয়নি। বিচার শেষ করে দ্রুত সাজা কার্যকরের দাবি জানিয়েছেন শহীদ আবরারের পরিবার।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন