আন্তর্জাতিক

রতন টাটার মৃত্যুতে যা বললেন মুকেশ আম্বানি

ভারতের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপের ইমেরিটাস চেয়ারম্যান রতন টাটা মারা গেছেন। বুধবার (৯ অক্টোবর) দিবাগত রাতে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

তার বয়স হয়েছিল ৮৬ বছর। তার এই প্রয়াণে ভারতের বাণিজ্য জগতে এক বিশাল শূন্যস্থান তৈরি হয়েছে। আর সেই কথাটাই যেন প্রতিফলিত হলো মুকেশ আম্বানির কথায়। রতন টাটাকে নিয়ে তার বিবৃতির পরতে পরতে ছিল আবেগ। ব্যবসায়িক কারণে রতন টাটার সঙ্গে তার আলাপের পাশাপাশি তাদের ব্যক্তিগত আলাপের কথাও তুলে ধরেন মুকেশ আম্বানি। 

রতন টাটাকে নিজের 'বন্ধু' হিসেবে সম্বোধন করেন মুকেশ আম্বানি। মুকেশ লেখেন, 'আজ গোটা ভারত এবং ভারতীয় ব্যবসায়িক জগতের জন্যে শোকের দিন। রতন টাটার প্রয়াণ শুধুমাত্র টাটা গোষ্ঠীর জন্যে লোকসানদায়ক নয়, প্রতিটি ভারতীয়র জন্যেই তা লোকসানদায়ক। ব্যক্তিগত ভাবে আমি একজন পরম বন্ধুকে হারালাম। তার সাথে যতবার আমার দেখা হয়েছিল, তিনি আমাকে অনুপ্রাণিত করেছিলেন। তিনি একজন দূরদর্শী শিল্পপতি ছিলেন, সমাজসেবক ছিলেন। তিনি সমাজের মঙ্গল চাইতেন।

এরপর মুকেশের বিবৃতিতে আরও লেখা হয়, 'আজ ভারতমাতা তার অন্যতম সহৃদয় সন্তানকে হারিয়েছে। রতন টাটা ভারতকে গোটা বিশ্ব দরবারে নিয়ে গিয়ে দাঁড় করিয়েছিলেন। আর বিশ্বের সেরাটা তিনি ভারতে নিয়ে এসেছিলেন। ১৯৯১ সালে তিনি টাটার চেয়ারম্যান হওয়ার পরে তাঁর সংস্থাকে ৭০ গুণ বড় করেছেন।'

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি এরপর তার বিবৃতিতে লেখেন, 'গোটা রিলায়েন্স ইন্ডাস্ট্রি, নীতা এবং আম্বানি পরিবারের তরফ থেকে টাটা পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই। রতন, তুমি সবসময় আমাদের হৃদয়ে থাকবে। ওম শান্তি।'

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন