বাংলাদেশ

বদলি-ওএসডি কোনো শাস্তিই না: সিনিয়র সচিব মোখলেস

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোখলেস উর রহমান ছবি: সংগৃহীত

বৈষম্য বিরোধী ছাত্র-জনতার আন্দোলনের পর এ পর্যন্ত চৌদ্দজন সচিবকে ওএসডি করা হয়েছে। ওএসডি কোনো পানিশমেন্ট না। বেতন-টেতন নিয়ে তারা বাড়ি যাবে। বদলি করা হচ্ছে, এটাও কোনো পানিশমেন্ট না। বলেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোখলেস উর রহমান। 

 রোববার (১৩ অক্টোবর) দুপুরে রংপুরের পীরগঞ্জের বাবনপুরে গণআন্দোলনে পুলিশের গুলিতে নিহত আবু সাঈদের কবর জিয়ারত ও তার পরিবারের সাথে সাক্ষাৎ শেষে একথা বলেন তিনি।

মোখলেস উর রহমান বলেন, ১৬ বছরের স্বৈরাচার, ফ্যাসিজমে অফিসার বাড়েনি। এখন আমরা দিতে পারছি না। ন্যূনতম যাদের যোগ্যতা আছে, তাদের পদায়ন করা হচ্ছে।

তিনি বলেন, গত ৭ জানুয়ারির নির্বাচনে যারা বিতর্কিত ভূমিকা রেখেছে, আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছি। এটি হচ্ছে এবং আরও দ্রুত হবে। প্রশাসনের কর্মকর্তা যারা ভালো, বিগত দিনের কর্মকাণ্ডে পদায়নযোগ্য তাদের পদায়ন করা হচ্ছে। জুলাই-আগস্ট বিপ্লবের আহত-নিহতদের বিষয়ে তথ্য অনুসন্ধান চলছে। আমাদের সাথে তদন্তে জাতিসংঘের টিমও জড়িত রয়েছে। সরকার চাচ্ছে যেন জনগণ এসব তদন্তের বিষয়ে প্রতিফলন দেখতে পায়। 

প্রসঙ্গত, আবু সাঈদসহ সব মামলা কোর্টে ট্রায়াল হচ্ছে। সাজার বাইরে কেউ যাবে না। আমাদের তদন্তের সাথে জাতিসংঘ কাজ করছে। সরকারও চাচ্ছে, সবক্ষেত্রে আপনারা প্রতিফলন দেখতে পাবেন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন