বিনোদন

শুরু হলো বিপিএলের প্লেয়ার্স ড্রাফট, এসেছেন শাকিব খান ও ইমন!

দেশীয় ক্রিকেটের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-কে সামনে রেখে আজ (সোমবার) সকালে রাজধানীর এক পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হয়েছে প্লেয়ার্স ড্রাফট। । আগামী ২৭ ডিসেম্বর মাঠে গড়াবে টুর্নামেন্টটির ১১তম আসর।

ড্রাফটের লড়াই জমিয়ে তুলতে ফ্র্যাঞ্চাইজি মালিকদের পাশাপাশি উপস্থিত থাকেন দলের অধিনায়ক বা আইকন ক্রিকেটাররা। তবে এবার নতুন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে বিসিবি। প্রথমবারের মতো ড্রাফট মাতাতে এসেছেন দেশসেরা চিত্রনায়ক শাকিব খান। তার সঙ্গে রয়েছেন আরেক চিত্রনায়ক মামনুন হাসান ইমন।

এবারের আসরে ঢাকার ফ্র্যাঞ্চাইজির মালিকানা কিনেছে শাকিব খানের প্রতিষ্ঠান রিমার্ক হারল্যান। এরই মধ্যে দলটির নাম ঘোষণা করেছেন তারা। এবারের বিপিএলে ঢাকা ক্যাপিটালস নামে অংশ নেবে দলটি।এছাড়াও ড্রাফটে উপস্থিত হয়েছেন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল খান, খুলনার আফিফ হোসেন ধ্রুব, রংপুরের নুরুল হাসান সোহান।

এবারের আসরে ড্রাফটের আগেই একজন ক্রিকেটারকে সরাসরি চুক্তি এবং দুজনকে রিটেইন করার সুযোগ পেয়েছে পুরাতন ফ্র্যাঞ্চাইজিরা। আর সরাসরি চুক্তিতে তিনজন ক্রিকেটারকে দলে নেওয়া সুযোগ পেয়েছে নতুন তিন ফ্র্যাঞ্চাইজি।

সেই সুযোগ কাজে লাগিয়ে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি তাদের পছন্দের ক্রিকেটারদের সরাসরি চুক্তিতে দলে ভিড়িয়েছে। আর বাকি ক্রিকেটারদের ড্রাফট থেকে সংগ্রহ করতে হবে।

প্রাথমিকভাবে নিবন্ধনকৃত ১৯৮ দেশি ক্রিকেটারদের তালিকা ফ্র্যাঞ্চাইজিদের হাতে পৌঁছে দিয়েছিল বিসিবি। যেখান থেকে ১৮ জন ক্রিকেটার ইতোমধ্যে দল পেয়ে গেছেন। বাকি ১৮০ জন ক্রিকেটারের ভাগ্য নির্ভর করছে ড্রাফটের ওপর।

আর বিপিএলের এবারের আসরে ৪৪০ জন বিদেশি ক্রিকেটার নিবন্ধন করেছেন। এদের মধ্যে অনেকেই সরাসরি চুক্তিকে দল পেয়েছেন। সুতরাং বেশি-বিদেশি মিলিয়ে প্রায় ৬০০ ক্রিকেটারের মধ্যে বেছে নিতে হবে নিজেদের পছন্দের ক্রিকেটারকে।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন