আইন-বিচার

সাবেক ভূমিমন্ত্রী ও তার স্ত্রীর স্থাবর সম্পদ জব্দের আদেশ

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রীর নামে থাকা দেশে বিদেশের স্থাবর সম্পদ জব্দের আদেশ দিয়েছেন আদালত। এসব সম্পদের মধ্যে দেশ-বিদেশে থাকা ৫৮০টি বাড়ি, অ্যাপার্টমেন্ট, জমিসহ স্থাবর সম্পদ রয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের প্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, সাবেক ভূমিমন্ত্রী ও তার স্ত্রী রুকমীলা জামানের মালিকানাধীন স্থাবর সম্পত্তি ক্রোকের জন্য আবেদন করেন দুদকের উপ-পরিচালক রাম প্রসাদ মন্ডল। পরে শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

জব্দ হওয়া সম্পত্তির মধ্যে যুক্তরাজ্যে ৩৪৩টি, সংযুক্ত আরব আমিরাতে ২২৮টি এবং যুক্তরাষ্ট্রে রয়েছে ৯টি সম্পত্তি রয়েছে। এছাড়া তার নামে সংযুক্ত আরব আমিরাতে দুটি ব্যাংকের হিসাব ও বাংলাদেশের একটি ব্যাংকের হিসাব আদালত অবরুদ্ধ রাখতে বলেছে।

দুদকের আবেদনে বলা হয়, ২০১৫ থেকে ২০২৪ সালের মধ্যে এসব সম্পদ কেনা হয়েছে। ওই সময় তিনি বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

এর আগে গত ৭ অক্টোবর সাবেক ভূমিমন্ত্রী ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন আদালত।এছাড়া আওয়ামী লীগ সরকার পতনের পর সাইফুজ্জামান চৌধুরী ও তার স্ত্রী রুকমিলা জামানের নামে থাকা সব ধরনের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেয় বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন