লাইফস্টাইল

যেসব দীর্ঘজীবী গাছ দিয়ে ঘর সাজানো যেতে পারে

ছবি: সংগৃহীত

ঘরের সৌন্দর্য বাড়াতে অন্দরসজ্জায় গাছ একটি গুরুত্বপূর্ণ উপাদান। সৌন্দর্য বৃদ্ধিতে এসব গাছের মধ্যে কিছু গাছ আছে যেগুলি সঠিক পরিচর্যা পেলে ৫০ বছর পর্যন্ত বাঁচতে পারে।

আসুন জেনে নেই এই ধরনের পাঁচটি দীর্ঘজীবী গাছ সম্পর্কে, যা ঘরের পরিবেশকেও সুন্দর রাখতে সক্ষম-

১. মনস্টেরা: বড়, উজ্জ্বল পাতার এই গাছটি ঘরের জন্য বেশ জনপ্রিয়। অল্প আলোয় বেড়ে উঠতে পারে, আর সঠিক যত্ন পেলে আয়ু হতে পারে প্রায় ৫০ বছর। এই গাছটি ঘরে থাকা মানে দীর্ঘ সময়ের একটি সবুজ সঙ্গী।

২. স্নেক প্ল্যান্ট: লম্বা, শক্ত, সাপের মতো দেখতে পাতার এই গাছটি কম আলোতেও দিব্যি মানিয়ে নিতে পারে। সবুজ ও হলুদ রঙের সংমিশ্রণ থাকা এই গাছটির আয়ু প্রায় ৭০ বছর। সহজ যত্নেই এটি দীর্ঘ সময় ধরে ঘরে সতেজ থাকে।

৩. স্পাইডার প্ল্যান্ট: সরু এবং লম্বা পাতার এই গাছটি ঘরের পরিবেশের সঙ্গে সহজেই খাপ খায়। মাঝে মাঝে একটু পানি ও সূর্যের আলো পেলেই এটি প্রায় ৫০ বছর বাঁচতে পারে। এটি ঘরের যেকোনো জায়গা রাঙিয়ে তুলতে সক্ষম।

৪. জেড প্ল্যান্ট: এই ছোট ছোট পাতার গাছটি টেবিল বা শেলফে রাখার জন্য উপযুক্ত। কম আলোতেও টিকে থাকতে পারে, আর সঠিক পরিচর্যা পেলে অনেক বছর ধরে ঘরের সঙ্গী হয়ে থাকতে পারে।

৫. পোঁথোস: সবুজের মধ্যে হলুদের ছিটেফোঁটা থাকা এই গাছটি পানপাতার মতো দেখতে। এই গাছটি অল্প আলোতেও ভালো মানিয়ে নেয় এবং সঠিক পরিচর্যায় অর্ধশতাব্দী ধরে আপনার ঘর সাজিয়ে রাখবে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন