ক্যাম্পাস

সাত কলেজের শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

সাত কলেজ নিয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় গঠনসহ তিন দফা দাবি আগামী ২৪ ঘণ্টার মধ্যে মেনে নেয়ার আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা। দাবী মেনে না নিলে  আগামী বুধবার (২৩ অক্টোবর) থেকে সাত কলেজের শিক্ষার্থীরা আবারও আন্দোলনে নামবেন বলে ঘোষণা দিয়েছেন।

সোমবার (২১ অক্টোবর) রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি শেষে  এ ঘোষণা দেন শিক্ষার্থীরা।

তাদের দাবি তিনটি হলো, ১. সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিটি গঠন করতে হবে; ২. সংস্কার কমিটি অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে সাত কলেজের সমন্বয়ে শুধু একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন করবে; ৩. সংস্কার কমিটি বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবে, যাতে নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটিলতার কোনো ধরনের পরিবেশ তৈরি না হয়।

শিক্ষার্থীরা বলছেন, ২০১৭ সাল থেকে উন্নত শিক্ষার প্রতিশ্রুতি দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয় রাজধানীর সরকারি সাতটি কলেজকে। তবে সেই উন্নত শিক্ষার লক্ষ্যে নেওয়া কোন পদক্ষেপই বাস্তবায়িত হয়নি। উল্টো শিক্ষক সংকট ও সেশনজট পিছু ছাড়ছে না তাদের।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরে দাবি জানালেও বৈষম্য নির্মূলে কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ।

 

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন