ক্যাম্পাস

ঢাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মশাল মিছিল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার প্রতিবাদে ও ছাত্রলীগকে নিষিদ্ধের দাবিতে মশাল মিছিল করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মিছিল পরবর্তী সমাবেশ থেকে তারা সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগেরও দাবি জানান।

সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মশাল মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে আবার রাজু ভাস্কর্যের পাদদেশে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এসময় আন্দোলনকারীরা একটা একটা লীগ ধর, ধরে ধরে জেলে ভর; আমার ভাই কবর, খুনি কেন ভারতে; ছাত্রলীগকে নিষিদ্ধ, করতে হবে,  করতে হবেইত্যাদি নানা ধরণের শ্লোগান দেন।

সমাবেশে সমন্বয়ক রিফাত রশিদ বলেন, এই মুজিববাদ যেখানে প্রবেশ করেছে সেই জায়গাকে পচিয়ে বের হয়েছে। এই মুজিববাদ ৭২এর সংবিধানকে কলুষিত করেছে। শেখ হাসিনার নেতৃত্বে গড়ে ওঠা ফ্যাসিস্টদের দালালরা এই দেশে থাকতে পারবে না। শেখ হাসিনার বিচার এই বাংলার জমিনে হবে।

সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেন, এই বাংলার মাটিতে এখনও ফ্যাসিবাদ মাথাচাড়া দিচ্ছে। মো. সাহাবুদ্দিন, যিনি স্বৈরাচারের দোসর ছিলেন আমরা তার পদত্যাগের দাবি জানাই। অন্যথায় এই ছাত্র-জনতার পক্ষ থেকে আরও কঠোর থেকে কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

 

বিক্ষোভ সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হাসনাত আব্দুল্লাহসহ আরও কয়েকজন সমন্বয়ক বক্তব্য দেন।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন