জাতীয়

বঙ্গভবন ঘিরে পুলিশ-সেনাবাহিনীর সতর্ক অবস্থান

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগসহ চার দফা দাবিতে বঙ্গভবন ঘেরাও কর্মসূচিকে কেন্দ্র করে ওই এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিপুল সংখ্যক পুলিশের পাশপাশি, সেনাবাহিনী, এপিসি ও জলকামানও মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) বঙ্গভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার মো. ফারুক হোসেন

বঙ্গভবনের সামনের মোড়ে অবস্থান নিয়ে স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা কমিটির ব্যানারে আসা বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির অপসারণ চেয়ে বিক্ষোভ করছেন। এর পাশেই রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রক্তিম জুলাই-২০২৪ব্যানারে বিক্ষোভ করতে দেখা যায় আরেকটি পক্ষকে।

আন্দোলনকারীরা বলেন, বর্তমান রাষ্ট্রপতি আওয়ামী লীগ ও শেখ হাসিনার দোসর। তারা চান না তিনি রাষ্ট্রপতি পদে থাকুন। তাই  তাকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়া হলো, তিনি যেন রাষ্ট্রপতির পথ থেকে পদত্যাগ করেন। তিনি যদি ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগ না করেন তাহলে জনতা জানে তাকে কীভাবে পথ থেকে সরাতে হয়। ২৪ ঘণ্টার আল্টিমেটামে কাজ না হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

এদিকে ছাত্রলীগকে নিষিদ্ধ ও রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন।

এর আগে মানজমিন পত্রিকায় এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি জানান, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই। রাষ্ট্রপতি বলেন, বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়ত সময় পাননি।

এর প্রেক্ষিতে নতুন করে বিক্ষুব্ধ হয়ে ওঠে সরকার পতনে নেতৃত্বদানকারী বৈষম্যবিরোধী ছাত্র সমাজ।

 

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন