আন্তর্জাতিক

সিএনএন আয়োজিত এক অনুষ্ঠানে কমলা হ্যারিস

ট্রাম্প একজন ফ্যাসিস্ট, হিটলারের প্রশংসা করেছিলেন

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ছবি: সংগৃহীত

আসছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ‘ফ্যাসিস্ট’ এবং ‘আমেরিকার জন্য বিপজ্জনক’ বলে মন্তব্য করলেন তার প্রতিদ্বন্দ্বী ও ডেমোক্র্যাট দলীয় প্রার্থী কমলা হ্যারিস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন আয়োজিত এক অনুষ্ঠানে কমলা হ্যারিসের কাছে এক সঞ্চালকের প্রশ্ন ছিল- তিনি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ফ্যাসিবাদী বলে মনে করেন কি না?

জবাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, 'হ্যাঁ আমি মনে করি। আমি বিশ্বাস করি, ট্রাম্প একজন ফ্যাসিস্ট। আমি এটাও বিশ্বাস করি, যারা তাকে সবচেয়ে ভালো চেনেন, তাদেরও এ বিষয়ে বিশ্বাস করা উচিত।’ ওই অনুষ্ঠানে কমলা আরও দাবি করেন, ট্রাম্পের প্রশাসনে যারা কাজ করেছেন তাদের সবাই তাকে অযোগ্য এবং বিপজ্জনকবলেছেন।

ট্রাম্পের নিয়োগ দেওয়া চিফ অব স্টাফ জন কেলি একবার বলেছিলেন, জার্মান স্বৈরশাসক অ্যাডলফ হিটলারের প্রকাশ্যে প্রশংসা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পকে উদ্ধৃত করে কেলি আরও  বলেছিলেন, হিটলারও কিছু ভাল কাজ করেছিলেন বলে মনে করেন ট্রাম্প। অ্যাডল্‌ফ হিটলারের মতো জেনারেল চেয়েছিলেন তিনি।

শুধু তাই নয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাদের শ্রদ্ধা করেন তাদের মধ্যে জার্মানির কুখ্যাত অ্যাডল্‌ফ হিটলারও আছেন বলে এক রিপোর্ট প্রকাশ হয়।  তবে ডোনাল্ড ট্রাম্প তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে এক পোস্টে এই অভিযোগ অস্বীকার করে বলেছিলেন, 'কেলি একটি গল্প তৈরি করেছে।'’

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস প্রকাশিত ওই প্রতিবেদনের কথা উল্লেখ করে সঞ্চালক জানতে চান, তিনি ট্রাম্পকে একজন ফ্যাসিবাদী বলে মনে করেন কি না? জবাবে কমলা হ্যারিস বলেন, ‘হ্যাঁ, আমি তা মনে করি।

ট্রাম্প আমেরিকার জন্য বিপজ্জনক: সিএনএন এর ওই অনুষ্ঠানে সঞ্চালকের আরেক প্রশ্নের জবাবে আসছে প্রেসিডেন্ট নির্বাচনে ডোমোক্র্যাট দলের প্রার্থী কমলা হ্যারিস বলেন, ট্রাম্প আমেরিকার জন্য বিপজ্জনক।  

ট্রাম্পের সময়ের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং ভাইস প্রেসিডেন্টসহ প্রশাসনের অনেক প্রাক্তন কর্মকর্তাদের উদ্ধৃত করে কমলা হ্যারিস আরও বলেন, 'তারা স্পষ্টভাবে বলেছে যে তিনি (ট্রাম্প) যুক্তরাষ্ট্রের সংবিধানের অবমাননা করেছেন। তারা বলেছে তিনি আর যেন কখনও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে না পারেন। আমি বিশ্বাস করি ডোনাল্ড ট্রাম্প আমেরিকার কল্যাণ ও নিরাপত্তার জন্য বিপজ্জনক।'

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন