আন্তর্জাতিক

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘দানা’, কলকাতা বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘দানা’ ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের দিকে ধেয়ে আসছে। এমতাবস্থায় বৃহস্সপতিবার(২৪ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার(২৫ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 

আনন্দবাজারসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে ভোর থেকেই শুরু হয় দমকা হাওয়ার সঙ্গে ঝিরিঝিরি বৃষ্টি।  

আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।  ঝড়ে সেখানে সর্বোচ্চ ১২০ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। পর্যটনকেন্দ্র দীঘা, শঙ্করপুর, তাজপুর ও মন্দারমণিতে ক্ষতির আশঙ্কা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, আজ রাত ১১টা ৩০ মিনিট থেকে আগামীকাল ভোর ৫টার মধ্যে ঘূর্ণিঝড়টি ওড়িশার ধামরা মৎস্য বন্দর এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের ওপর দিয়ে উপকূল অতিক্রম করবে। সেই সময়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার থাকতে পারে। ইতোমধ্যেই ওড়িশার পারাদ্বীপ এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে দমকা হাওয়া এবং বৃষ্টি শুরু হয়েছে।

ঝড়ের কারণে আজ সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল সকাল ৯টা পর্যন্ত কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ থাকবে। বিমানবন্দর কর্তৃপক্ষ সামাজিক মাধ্যমে এই তথ্য জানিয়েছে। একই সঙ্গে বেশ কিছু ট্রেনও বাতিল করা হয়েছে। রাত ৮টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত শিয়ালদহ ও হাওড়া সেকশনে ২৫৮টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। দূরপাল্লার ট্রেনগুলোরও যাত্রা বাতিল করা হয়েছে।

আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হুগলি, হাওড়া, বাঁকুরা, ঝাড়গ্রাম এবং কলকাতা এই নয়টি জেলায় ঘূর্ণিঝড় ‘দানা’ আঘাত হানতে পারে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন